কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ঢাকার ৪ শতাংশ বাড়িতে এডিস মশার লার্ভা

কালের কণ্ঠ ঢাকা মেট্রোপলিটন প্রকাশিত: ০৩ এপ্রিল ২০২২, ০৮:৩০

অতিরিক্ত মশার উৎপাতে যখন রাজধানীবাসী অস্থির, সেই সময়ে বাড়তি ভাবনার কারণ হয়ে দাঁড়িয়েছে এডিস মশার লার্ভার উপস্থিতি। গত ২৫ মার্চ থেকে গতকাল শনিবার পর্যন্ত পরিচালিত এক জরিপে দেখা গেছে, রাজধানীর প্রায় ৪.২৫ শতাংশ বাড়িতে এডিস মশার লার্ভা রয়েছে। কীটতত্ত্ববিদদের সমন্বয়ে গঠিত ২১টি দল এই কয়েক দিনে রাজধানীর দুই হাজার ৫২০টি বাড়ি পরিদর্শন করে। এর মধ্যে ১১৪টি বাড়িতে এডিস মশার লার্ভার উপস্থিতি পাওয়া গেছে।


জরিপের অংশ হিসেবে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন এলাকায় পরিণত মশা চিহ্নিত করা হয়েছে। এসব মশা থেকে জানা যাবে রাজধানীতে কত ধরনের মশা রয়েছে আর এসব মশার মধ্যে কোন কোন ধরনের জীবাণু রয়েছে।


জরিপসংশ্লিষ্ট ব্যক্তিরা জানান, স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ শাখার জাতীয় ম্যালেরিয়া নির্মূল ও এডিসবাহিত রোগ নিয়ন্ত্রণ কর্মসূচির আওতায় ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের ৯৮টি ওয়ার্ডের ১০০টি স্থানে ১০ দিনের এই জরিপের নবম দিন শেষ হয়েছে গতকাল। জরিপ শেষে মশার ঘনত্ব দিয়ে জিআইএস ম্যাপিং করা হবে। এতে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটির কোন কোন এলাকায় মশার ঘনত্ব বেশি, তা ম্যাপের মাধ্যমে জানা যাবে। এই ম্যাপিং সিটি করপোরেশনের মশা নিধনে কার্যকর ভূমিকা রাখবে।


গতকাল সকালে দক্ষিণ সিটি করপোরেশনের ২৭ নম্বর ওয়ার্ডে পরিদর্শনে যান রোগ নিয়ন্ত্রণ শাখার পরিচালক ও লাইন ডিরেক্টর মো. নাজমুল ইসলাম ও ডেপুটি প্রগ্রাম ম্যানেজার মো. ইকরামুল হক।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও