কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

কিয়েভের শপিং মলে রকেট হামলা

ডয়েচ ভেল (জার্মানী) কিয়েভ প্রকাশিত: ২২ মার্চ ২০২২, ১০:৩৪

সোমবার কিয়েভের একটি শপিং মলে হামলা চালিয়েছে রাশিয়ার সেনা বাহিনী। রকেট হামলায় কার্যত গোটা বাড়িটি ধসে গেছে। ইউক্রেন জানিয়েছে, ওই হামলায় অন্তত আটজন সাধারণ মানুষের মৃত্যু হয়েছে। তারা ওই ভবনে আশ্রয় নিয়েছিলেন। রাশিয়ার দাবি, বন্ধ শপিং মলে ইউক্রেনের সেনা রকেট মজুত করছিল।


রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র ইগর কোনাশেনকভ জানিয়েছেন, ''ওই শপিং মলটিতে রকেট মজুত করে রাখা হচ্ছিল। সে কারণেই সেখানে হামলা চালানো হয়েছে। ওই মলের পাশে রকেট লঞ্চারও তৈরি করা হয়েছিল। গোটা এলাকাকে সে জন্য ধ্বংস করা হয়েছে।''


ইউক্রেন অবশ্য রাশিয়ার দাবি স্বীকার করেনি। তারা জানিয়েছে, ওই ভবনটি কেবলমাত্র আশ্রয় শিবির হিসেবে ব্যবহার করা হচ্ছিল। রাশিয়ার আক্রমণে অন্তত আটজন সাধারণ মানুষের মৃত্যু হয়েছে।


রাশিয়ার সেনার মৃত্যু


এদিকে রাশিয়ার একটি সংবাদপত্র ইউক্রেন যুদ্ধে রাশিয়ার সেনার মৃত্যুর সংখ্যা প্রকাশ করে দিয়েছিল। কিছুক্ষণের মধ্যেই অবশ্য তারা ডিলিট করে দেয়। কমসোমোলসকায়া প্রাভদা একটি প্রতিবেদনে লিখেছিল, তিন সপ্তাহ লড়াইয়ের পর প্রায় ১০ হাজার রাশিয়ার সেনার মৃত্যু হয়েছে। রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রণালয়কে উদ্ধৃত করে এই তথ্য প্রকাশ করা হয়েছিল। কিন্তু কিছুক্ষণ পরেই তা ডিলিট করে দেওয়া হয়। এর আগে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি দাবি করেছিলেন, অন্তত ১৪ হাজার রাশিয়ার সেনার মৃত্যু হয়েছে। উল্লেখ্য, আফগানিস্তানের যুদ্ধে নয় বছরে ১৫ হাজার রাশিয়ার সেনার মৃত্যু হয়েছিল। সেখানে ইউক্রেনে মাত্র তিন সপ্তাহে ১০ হাজার রাশিয়ার সেনার মৃত্যু গুরুত্বপূর্ণ। রাশিয়ার সরকারি সূত্রের অবশ্য দাবি, এখনো পর্যন্ত ৪৯৮ জন সেনার মৃত্যু হয়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও