কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

মিডিয়া নিয়ে রাশিয়ার অভিযোগ ও গণমাধ্যমের স্বাধীনতা

জাগো নিউজ ২৪ স্বদেশ রায় প্রকাশিত: ২১ মার্চ ২০২২, ০৯:৪৮

বাংলাদেশে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত অভিযোগ করেছেন, বাংলাদেশে ইউক্রেন যুদ্ধ নিয়ে মিডিয়া যা রিপোর্ট করছে তা পশ্চিমা মিডিয়া প্রভাবিত রিপোর্ট, সত্য রিপোর্ট নয়। শুধু যে বাংলাদেশে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত এ অভিযোগ করেছেন তা নয়-গত কয়েকদিনে বেশ কয়েকজন রাষ্ট্রবিজ্ঞানী ও আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন সাংবাদিকের লেখায়ও একই কথা পড়েছি। চায়নার গ্লোবাল টাইমসের কয়েকটি লেখার মধ্যেও একই ধরনের সুর পাওয়া যায়।


এটা সত্য, মিডিয়া এখনও ইউরোপ ও আমেরিকা নিয়ন্ত্রণ করে। যারা বর্ণবাদী মানসিকতার তারা অবশ্য এটাকে আরও একটু বাড়িয়ে বলেন, মিডিয়া হোয়াইটদের দখলে। যেমন প্রশ্ন উঠেছে ইয়েমেনের যুদ্ধের নিউজ মিডিয়া যেভাবে প্রচার করে তার থেকে শতগুণ বেশি গুরুত্ব দিয়ে করছে বর্তমানের ইউক্রেনের যুদ্ধের নিউজ। এর মূল কারণ হিসেবে অনেকে বলেন, ইয়েমেনের যুদ্ধটাকে পশ্চিমারা অশিক্ষিত মুসলিমদের নিজেদের মধ্যে ঝগড়া বা দুই দেশের মারামারি হিসেবে দেখায়।


ওই সব প্রশ্নের উত্তরে না গিয়ে এটা বলা যায়, বাস্তবে ইউক্রেনের যুদ্ধের গুরুত্ব ইউরোপ ও আমেরিকার কাছে বেশি হবে। কারণ, এখানে তাদের স্বার্থ, তাদের ভবিষ্যত পৃথিবীর শক্তির গতি প্রকৃতি ধরে রাখার বিষয়ে -এই যুদ্ধ অনেকখানি নির্ভর করছে। এই যুদ্ধের জয় পরাজয়ের মধ্য দিয়ে নিউ ওয়ার্ল্ড পাওয়ার সেন্টার ঠিক হবে। এটাও শতভাগ সঠিক না হলেও ফেলে দেবার কোনো সুযোগ নেই।


তবে এই ভূরাজনৈতিক ও বর্ণবাদী বিষয়ের ভেতর না ঢুকেই দেখা যেতে পারে, কেন শুধু বাংলাদেশ নয় সারা পৃথিবীই পশ্চিমা মিডিয়ার ওপর অনেকখানি নির্ভর করছে এই ইউক্রেন যুদ্ধের সংবাদ নিয়ে। এর মূল কারণটি কিন্তু কোনো মতেই ইউক্রেন যুদ্ধের পরেই শুরু হয়নি। এটা দীর্ঘদিনের সমস্যা। এবং এই সমস্যা সৃষ্টি করেছে রাশিয়ার সরকারের চরিত্র।


সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও