কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

পায়ের নখে ইনফেকশন দূর করার ঘরোয়া উপায়

ঢাকা টাইমস প্রকাশিত: ১৩ মার্চ ২০২২, ০৯:১৭

গরমে শরীরে অন্যান্য অংশের মতো আপনার পায়েরও ক্ষতি হয়। বিশেষ ঘরে পায়ে ঘাম জমে অনেক সময়ে নখে ফাংগাস ইনফেকশন হয়। ফলে পা থেকে সহজেই দুর্গন্ধ বেরোনোর প্রবণতা থাকে। পায়ের নখে সাদা, বাদামি বা হলুদ ভাব দেখা দেয়, বিবর্ণ হয়ে যায়। তাই পায়েরও যথাযথ যত্নের প্রয়োজন।


পায়ের নখের ফাঙ্গাল ইনফেকশনকে চিকিৎসাবিজ্ঞানে ‘ওনেকোমাইকোসিস’ বলে । রোগ নিরাময়ের জন্য চিকিৎসকরা সাধারণত ফাঙ্গাসরোধী ওষুধ ব্যবহার করেন। তবে এগুলোর পার্শ্বপ্রতিক্রিয়া অনেক। যা থেকে পেটে সমস্যা, মাথা ঝিমঝিম ভাবসহ নানান সমস্যা দেখা দেয়। তবে রোগের মাত্রা বেশি না হলে ঘরোয়া টোটকা ব্যবহার করেও এই সমস্যা থেকে পরিত্রাণ পাওয়া যায়। হয়। খুব খারাপ অবস্থা হলে চিকিৎসকের পরামর্শ নিতে হবে। তবে তার আগে কিছু ঘরোয়া পদ্ধতি ব্যবহার করে এই সমস্যার অনেকটাই সমাধান করা যায়।


অ্যাপল সিডার ভিনেগার


অ্যাপল সিডার ভিনেগারের মধ্যে রয়েছে অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান। গামলায় অ্যান্টিসেপটিক মাউথওয়াশ ও অ্যাপল সিডার ভিনেগার একসাথে মিশিয়ে এতে ১৫ মিনিটের জন্য পা ডুবিয়ে রাখতে হবে। গামলা থেকে পা তুলে তোয়ালেতে পা ভালোভাবে শুকিয়ে নিতে হবে। এবারে একটি পাত্রে সমপরিমাণ (৫ ফোঁটা) টি ট্রি অয়েল, থাইম অয়েল ও অলিভ অয়েল মিশিয়ে পায়ের নখে তেলের মিশ্রণ ম্যাসাজ করতে হবে। আধা ঘণ্টার জন্য পায়ে তেল রেখে দেওয়ার পর পরিষ্কার ব্রাশের সাহায্যে নখের আশেপাশের অংশ ম্যাসাজ করে নিতে হবে এবং কুসুম গরম পানিতে পা ধুয়ে তোয়ালের সাহায্যে শুকিয়ে নিতে হবে। ইনফেকশনের ধরন অনুযায়ি একদিন পরপর এই নিয়মে পা পরিষ্কার করতে হবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও