কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

‘ভ্যাট বুঝি না, দাম কমলে আমরাও খুশি’

ঢাকা টাইমস জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) প্রকাশিত: ১০ মার্চ ২০২২, ২০:০১

বাজারে দাম সহনীয় করতে ভোজ্যতেল, চিনি ও ছোলায় ভ্যাট প্রত্যাহারের ঘোষণা দিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল। এ বিষয়ে এনবিআর প্রজ্ঞাপন জারি করলে দাম কমবে এই তিন পণ্যের।


অর্থমন্ত্রীর ঘোষণার পর কারওয়ান বাজার, হাতিরপুল, রামপুরা বাজারসহ রাজধানীর কয়েকটি বাজারে খুচরা ব্যবসায়ীদের সঙ্গে কথা বলেছে ঢাকা টাইমস। এ বিষয়ে ব্যবসায়ীদের কেউ বলছেন, তারা ভ্যাট বোঝেন না। একশতে কিনে একশ দশে বেচে দশ টাকা লাভ করতে চান। আবার কেউ বলছেন, দাম কমলে তাদের বিক্রি বাড়বে। ফলে আয়ও বাড়বে। বৃহস্পতিবার দুপুরে ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভার বৈঠক শেষে অর্থমন্ত্রী বলেছেন, নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম সহনীয় পর্যায়ে রাখার জন্য ভোজ্যতেল ও চিনি থেকে ভ্যাট তুলে নেওয়ার সিদ্ধান্ত হয়েছে।


তবে ভোজ্যতেল ও চিনি আমদানিতে ভ্যাট প্রত্যাহারের বিষয়ে জাতীয় রাজস্ব বোর্ড-এনবিআর কোনো প্রজ্ঞাপন জারি করেনি। এ ধরনের সিদ্ধান্ত প্রজ্ঞাপন জারি না হওয়া পর্যন্ত কার্যকর হয় না। অর্থ মন্ত্রণালয় জানিয়েছে, সয়াবিন তেলে উৎপাদন পর্যায়ে ১৫ শতাংশ এবং ভোক্তা পর্যায়ে ৫ শতাংশ মিলিয়ে ২০ শতাংশ ভ্যাট মওকুফ হয়েছে। আগামী ৩০ জুন পর্যন্ত এই সিদ্ধান্ত বলবৎ থাকবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও