কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বাজার নিয়ন্ত্রণের উদ্যোগ: বাস্তবায়ন নিশ্চিত করতে হবে

যুগান্তর সম্পাদকীয় প্রকাশিত: ০৯ মার্চ ২০২২, ১০:৫০

দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে সরকার বাজার মনিটর করছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষ্যে আওয়ামী লীগ আয়োজিত আলোচনাসভায় ভার্চুয়ালি যুক্ত হয়ে তিনি এ কথা বলেছেন।


বাজার মনিটরিংয়ের কথা আমরা সব সময়ই শুনে আসছি। কিন্তু বাস্তবে বাজারে এর কোনো প্রভাব লক্ষ করা যায়নি। তবে এবার খোদ প্রধানমন্ত্রী বিষয়টিতে গুরুত্ব দেওয়ায় পরিস্থিতির উন্নতি হবে আশা করা যায়। বস্তুত বাজারে নজরদারির যে প্রয়োজন, প্রধানমন্ত্রী নিজেও সেটা অনুভব করছেন। তিনি বলেছেন, আন্তর্জাতিক বাজারে পণ্যের দাম বেড়ে গেলে এখানেও সে প্রভাবটা পড়ে; আর কিছু সুবিধাভোগী শ্রেণি রয়েছে এ সুযোগটা নেওয়ার জন্য। আমরা মনে করি, কেউ যাতে এ সুযোগটা নিয়ে বাজারে কারসাজি করে দ্রব্যমূল্য বাড়িয়ে দিতে না পারে, সেটা নিশ্চিত করা জরুরি।


জানা যায়, শুধু বাজার মনিটরিং নয়, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাব এবং আসন্ন রমজানের কথা মাথায় রেখে বাজার নিয়ন্ত্রণে বিভিন্ন পণ্যের আমদানি বাড়ানোসহ সাতটি উদ্যোগ নিয়েছে বাণিজ্য ও খাদ্য মন্ত্রণালয়। এসব উদ্যোগের মধ্যে উল্লেখযোগ্য-সমুদ্র, স্থলবন্দর ও শুল্ক স্টেশন দিয়ে অগ্রাধিকার ভিত্তিতে পণ্য খালাস করা; ফেরি পারাপারে পণ্য পরিবহণে অগ্রাধিকার ও নিত্যপণ্য পরিবহণের ক্ষেত্রে জেলা পুলিশের সহায়তা; টিসিবির কার্যক্রমে জেলা ও উপজেলা প্রশাসনকে সার্বিক সহযোগিতার নির্দেশ প্রদান প্রভৃতি। আমরা এসব উদ্যোগের যথাযথ বাস্তবায়ন প্রত্যাশা করছি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও