কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


ইসলামী রাষ্ট্র: জরিপ বনাম বর্ষীয়ান আলেমের মন্তব্য

ফ্যাক্ট ১: 

বৈশ্বিক কনসোর্টিয়াম ‘রিজলভ নেটওয়ার্ক’- এর বাংলাদেশে গবেষণা জরিপে ‘৮০ শতাংশের বেশি উত্তরদাতা মনে করেন শরিয়াহ আইন থাকলে দেশে দুর্নীতি কমবে…। ২০১১-১২ সালে পিউ রিসার্চ সেন্টারের জরিপেও একই সংখ্যা পাওয়া গিয়েছিল’। দৈনিক প্রথম আলো ২৬ জানুয়ারি, ২০২২। (শারিয়া আইন এবং ইসলামী রাষ্ট্র সমার্থক – লেখক)।   

ফ্যাক্ট ২: 

‘পুরাতন যে সমস্ত গৎবাঁধা ফিকাহের কিতাব আছে সেখানে অনেক ভুল আমি লক্ষ্য করেছি’ – গত ১৭ জুন ২০২১ তারিখে কানাডাভিত্তিক টিভি চ্যানেল ‘ফেইস দ্য পিপল’ আয়োজিত ‘ইসলামী শারিয়ায় রাষ্ট্র পরিচালনা’ অনুষ্ঠানে আমার সাথে আলোচনায় এ মন্তব্য করেছেন জাতির বর্ষীয়ান আলেম কামালউদ্দীন জাফরী, যিনি বাংলাদেশ ইসলামী বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা, ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান, ইসলামিক বীমার শারিয়া কাউন্সিলের প্রাক্তন চেয়ারম্যান ও আন্তর্জাতিক বিভিন্ন ইসলামী সংগঠনের সম্মানিত নেতা। এ অনুষ্ঠানের জন্য ‘ফেইস দ্য পিপল’-কে ধন্যবাদ, ইন্টারনেটে প্রায় দশ লাখ মানুষ এটা দেখেছেন।  

অর্থাৎ দেশের ৮০ শতাংশ নাগরিক যে আইনের সমর্থনে বিনিয়োগ করছেন অঢেল সময়, শ্রম, ধর্মীয় আবেগ, অর্থ ও পরিশ্রম, ঠিক সেই আইনেই অনেক ‘ভুল’ লক্ষ্য করছেন দেশের একজন বর্ষীয়ান আলেম। 

এই মারাত্মক বৈপরিত্য জাতির জন্য কতটা গুরুত্বপূর্ণ? বিষয়টা তর্কের নয়, বিষয়টা নির্মোহ গবেষণার। অনুষ্ঠানের শুরুতেই এবং আগাগোড়া আমি অগ্রজবয়সী আলেমকে সম্মান দেখিয়েছি, এতে ইসলামী অনুষ্ঠানে ‘মোরগ-লড়াই’ দেখতে অভ্যস্থ দর্শকদের মধ্যে একটা শালীন অনুষ্ঠান দেখার মন তৈরি হয়েছেI আমার বিশ্বাস এই বিপুল দর্শকের তরুণ প্রজন্ম এই পর্যবেক্ষণ থেকে কৌতুহলী হবেন এবং খুঁজে দেখবেন শারিয়া আইনকে যুগোপযোগী করার প্রয়োজনীয়তা আছে কিনা এবং সেটা কতটা সম্ভব।     

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন