কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


স্বাস্থ্যকর উপায়ে ঘরেই তৈরি করুন ‘চিকেন সসেজ’

রেস্টুরেন্টে খেতে গেলে ছোট বাচ্চারা প্রায়ই চিকেন সসেজ খাওয়ার আবদার করে বসে। এছাড়া স্বাদ বাড়াতে সসেজ ব্যবহার হয় বিভিন্ন সুস্বাদু খাবার তৈরিতেও। যেমন- পিজ্জা, হটডগ, নুডলস, চাওমিন, স্যুপ ইত্যাদি খাবারে সসেজ না হলে যেন চলেই না! তাইতো অনেকেই এসব পদ তৈরির জন্য বাইরে থেকে সসেজ কিনে আনেন। অথচ বাইরে থেকে কিনে সসেজ স্বাস্থ্যকর কি না তা আমরা কেউই নিশ্চতভাবে বলতে পারব না। তাই নিজের ও পরিবারের সুস্থতার কথা চিন্তা করে ঘরেই তৈরি করুন স্বাস্থ্যকর চিকেন সসেজ। এটি তৈরি করা খুবই সহজ।

চলুন তবে জেনে নেয়া যাক চিকেন সসেজ তৈরির সহজ রেসিপিটি- 

উপকরণ: চিকেন কিমা ৩ কাপ, সয়াসস ২ চা চামচ, হলুদ সরিষা গুঁড়া ১ চা চামচ, গোল মরিচে গুঁড়া সিকি চা চামচ, লবণ স্বাদমতো, পেঁয়াজ বাটা ১ টেবিল চামচ, রসুন বাটা ২ চা চামচ, আদা বাটা ২ চা চামচ, বিট লবণ আধা চা চামচ, ভিনেগার ১ চা চামচ, কাঁচা মরিচ কুচি করা ২ চা চামচ, টালা মরিচের গুঁড়া আধা চা চামচ, মরিচের গুঁড়া আধা চা চামচ।

প্রণালী: চিকেন কিমার সঙ্গে সব উপকরণ ভালো করে মিশিয়ে নিন। এরপর প্লাস্টিকের উপর অল্প অল্প করে কিমা নিয়ে কিমাটা লম্বালম্বি করে রেখে প্লাস্টিক দিয়ে রোলের মতো পেঁচিয়ে রোলের দুই মাথায় গিট দিয়ে নিন। এভাবে সবগুলো সসেজ তৈরি করে নিন। একটি পাত্রে অনেকটা পানি গরম হতে দিন। পানি ফুটে উঠলে তাতে তৈরি করা সসেজগুলো দিয়ে দিন। মাঝারি আঁচে সসেজগুলো ১২ মিনিট সিদ্ধ করুন। এবার সসেজগুলো পানি থেকে তুলে এর প্লাস্টিক কেটে নিন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন