কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

নির্বাচন কমিশন গঠন ও বিএনপির লাভ-ক্ষতি

জাগো নিউজ ২৪ প্রণব কুমার পাণ্ডে প্রকাশিত: ২৪ ফেব্রুয়ারি ২০২২, ০৯:৪৯

সাম্প্রতিক সময়ে বাংলাদেশের রাজনৈতিক প্রেক্ষাপটে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে নির্বাচন কমিশন গঠন। সরকার নির্বাচন কমিশন আইন সংসদে পাস করার পরে আইনের বিধান অনুযায়ী মহামান্য রাষ্ট্রপতি সার্চ কমিটি গঠন করেছেন।


এই কমিটি বিভিন্ন রাজনৈতিক দল, পেশাজীবী সংগঠন এবং সুশীল সমাজের প্রতিনিধিদের সাথে আলোচনা সাপেক্ষে ১০ জনের নামের তালিকা মহামান্য রাষ্ট্রপতির কাছে উপস্থাপন করবে। যার মধ্যে থেকে মহামান্য রাষ্ট্রপতি প্রধান নির্বাচন কমিশনার এবং নির্বাচন কমিশনারদের নিয়োগ করবেন।


যেহেতু ২০২৩ সালে বাংলাদেশে পরবর্তী জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হতে চলেছে, সেই প্রেক্ষাপট থেকে বিচার করলে বর্তমান নির্বাচন কমিশনের গঠন অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ নবগঠিত নির্বাচন কমিশনের অধীনে আগামী নির্বাচন অনুষ্ঠিত হবে।


এ বিষয়টি মাথায় রেখে বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) নির্বাচন কমিশন গঠন প্রক্রিয়ায় অংশগ্রহণ করেনি। এমনকি সার্চ কমিটির আমন্ত্রণে তারা তাদের পছন্দের প্রার্থীদের তালিকা জমা দেয়নি। তারা বলার চেষ্টা করেছে যে এই নির্বাচন কমিশন আওয়ামী লীগ পুনরায় ক্ষমতায় নিয়ে আসার জন্যই কাজ করবে বিধায় তারা নিজেদের সব প্রক্রিয়ায় অংশগ্রহণ থেকে থেকে বিরত থেকেছে।


সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও