কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ভাতের অভাব নেই, কাকের অভাব হবে কি?

জাগো নিউজ ২৪ বিভুরঞ্জন সরকার প্রকাশিত: ২২ ফেব্রুয়ারি ২০২২, ০৯:৪৪

দেশে এখন সবচেয়ে আলোচিত বিষয়- নির্বাচন কমিশন। নির্বাচন কমিশন গঠনের তোড়জোড় চলছে মাসাধিক সময় ধরে। এতদিন নির্বাচন কমিশন গঠনের কোনো আইন ছিল না। এবার আইন হয়েছে। সেই আইন মোতাবেক গঠিত হয়েছে ছয় সদস্যের অনুসন্ধান বা সার্চ কমিটি। সেই কমিটি বিভিন্ন মহল থেকে নাম সংগ্রহ করে তার থেকে ১০ জনের নাম বাছাই করে রাষ্ট্রপতির কাছে জমা দেবে। রাষ্ট্রপতি ৫ জনকে নিয়ে গঠন করবেন নির্বাচন কমিশন। এই নাম বাছাই প্রক্রিয়া শেষের দিকে।


অনুসন্ধান কমিটি ২৪ ফেব্রুয়ারির মধ্যে ১০ জনের নাম চূড়ান্ত করে জমা দেবেন। এখন সবার আগ্রহ কাদের নিয়ে নি্র্বাচন কমিশন গঠন হয়, সেটা দেখার। তবে যাদের নিয়েই কমিশন গঠন হোক না কেন, তাতে বিতর্ক শেষ হবে না। নির্দলীয় নিরপেক্ষ ৫ জন মানুষ, যারা সবার কাছে গ্রহণযোগ্য হবেন, খুঁজে বের করা আমাদের দেশের রাজনৈতিক বাস্তবতায় প্রায় অসম্ভব ব্যাপার। আমাদের রাজনীতি বিভক্ত। আমাদের দেশে অসংখ্য রাজনৈতিক দল। কোনো প্রশ্নে একমত হতে না পারার জন্যই তো এত দল,এত দলাদলি। বিশেষ করে দেশের প্রধান বা বড় দুই দল– আওয়ামী লীগ ও বিএনপি একমত হবে– এটা এক বড় কষ্টকল্পনার বিষয়।


নতুন যে নির্বাচন কমিশন গঠিত হবে, সেই কমিশনের তত্ত্বাবধানেই আগামী জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। আওয়ামী লীগ চাইবে পরের নির্বাচনেও জয়লাভ করে আবারও সরকার গঠন করতে। আর বিএনপি চাইছে আওয়ামী লীগ সরকারের পতন ঘটিয়ে নিজেরা ক্ষমতায় যেতে। বিএনপি মনে করে আওয়ামী লীগের জনপ্রিয়তা তলানিতে ঠেকেছে। এখন সামান্য ধাক্কা দিলেই সরকারের পতন হবে। তাই তারা নির্বাচনের চেয়ে আন্দোলনের কথা বেশি বলছে। তবে বিএনপির পক্ষে দেশে বড় আন্দোলন গড়ে তোলা সম্ভব নয় বলেই বেশিরভাগ রাজনৈতিক বিশ্লেষকের ধারণা।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও