কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

জিডিপি, মাথাপিছু আয় ও টিসিবির ট্রাকের সামনে দীর্ঘ লাইন

ডেইলি স্টার তাপস বড়ুয়া প্রকাশিত: ২০ ফেব্রুয়ারি ২০২২, ১২:১৬

জিডিপি বাড়ছে। মাথাপিছু আয় বাড়ছে। টিসিবির ট্রাকের সামনে ভিড়ও বাড়ছে। মন্ত্রী বলেছেন, ভালো পোশাক-আশাক পরা মানুষেরাও টিসিবি থেকে পণ্য কিনছেন। সামান্য কম দামে ভোজ্যতেলসহ নিত্যপণ্য কেনার জন্য সরকারি ব্যবস্থাপনার ট্রাকের সামনে ভিড়টা আরেকবার মনে করিয়ে দেয়, করোনার থাবায় ২০২১ সালের নভেম্বর পর্যন্ত দেশের ৩ কোটি ২৪ লাখ মানুষ নতুন করে দরিদ্র হয়েছেন, যা মোট জনসংখ্যার ১৫ শতাংশের চেয়ে বেশি (পিপিআরিসি-বিআইজিডির জরিপ)।


তাহলে প্রশ্ন আসে, এই যে জিডিপি বাড়ছে, মাথাপিছু আয় বাড়ছে তাতে সাধারণ মানুষের লাভ কী হলো!


মনে করে নেওয়া যেতে পারে, ২০১৪ সালের এপ্রিল মাসের এক মধ্যরাতে ঘড়িতে তারিখ পরিবর্তন হওয়ার সঙ্গে সঙ্গে নাইজেরিয়ার অর্থনীতি আফ্রিকা মহাদেশের সবচেয়ে বড় অর্থনীতি হয়ে যায়। এর আগের বছর পর্যন্ত দক্ষিণ আফ্রিকার অর্থনীতি দীর্ঘদিন ধরে ছিল আফ্রিকা মহাদেশের সবচেয়ে বড় অর্থনীতি।


বিবিসি তখন তাদের রিপোর্টে লিখেছিল, নাইজেরিয়া তাদের জিডিপির উপাত্ত 'রি-বেজড' করেছে বা ভিত্তি পুনঃসঙ্গায়িত করেছে। ফলে এই রাতারাতি পরিবর্তন। নাইজেরিয়ার আর্থিক খাত বিশ্লেষক বিসমার্ক রিওয়ানে বিবিসির সঙ্গে সাক্ষাৎকারে এটাকে একটা 'ভ্যানিটি' বলে উল্লেখ করেছিলেন।


তিনি বলেছিলেন, 'এই ঘোষণার জন্য নাইজেরিয়ার মানুষ আগামীকাল থেকে আগের চেয়ে ভালো থাকবে সেটা ভাবার কোনো কারণ নেই। এর মাধ্যমে ব্যাংকে টাকা বেড়ে যাচ্ছে না, মানুষের পেটে আগের চেয়ে বেশি খাবার যাচ্ছে না। এটা কোনো কিছুকেই বদলে দেয়নি।'

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও