কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

প্রকল্প বারবার সংশোধনের বস্তুনিষ্ঠ বিশ্নেষণ দরকার

সমকাল প্রকাশিত: ১৬ ফেব্রুয়ারি ২০২২, ১৩:৪১

উন্নয়ন প্রকল্পের বারবার সংশোধনের কারণ খুঁজে বের করার তাগিদ দিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। তিনি বলেছেন, প্রকল্পের মানসম্পন্ন বাস্তবায়ন না হওয়ার পেছনে প্রকৃত কারণ তুলে ধরলে সরকার বিব্রত হবে না। নির্ভুল কোনো তথ্যেই সরকার বিব্রত নয়। বরং কোথাও কোনো দুর্বলতা থাকলে সরকার সতর্ক হতে পারবে।


চলমান উন্নয়ন প্রকল্পের নিবিড় পরিবীক্ষণ এবং সমাপ্ত প্রকল্পের প্রভাব মূল্যায়ন-সংক্রান্ত এক কর্মশালায় এসব কথা বলেন তিনি। গতকাল মঙ্গলবার পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) আয়োজনে এনইসি সম্মেলন কক্ষে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।


চলমান এক হাজার ৫৯১টি প্রকল্পের মধ্য থেকে ৫৫টির নিবিড় পরিবীক্ষণ এবং ১৮ সমাপ্ত প্রকল্পের প্রভাব মূল্যায়নের জন্য নির্বাচিত করা হয়েছে। এই প্রকল্পগুলোর সঙ্গে সম্পর্কিত পরামর্শক প্রতিষ্ঠান এবং প্রকল্প পরিচালকরা কর্মশালায় উপস্থিত ছিলেন।


কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে পরিকল্পনামন্ত্রী বলেন, অনেক প্রকল্প শুরু হয়, কিন্তু শেষ হয় না। তিন বছরের প্রকল্প ৯ বছরেও শেষ হয় না। কেন প্রকল্পের বারবার সংশোধন করতে হয়- এ প্রশ্নের নির্মোহ এবং বস্তুনিষ্ঠ বিশ্নেষণ দরকার। জনগণের অর্থেই উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন করে সরকার। সেই টাকার ব্যয় এবং উন্নয়ন প্রকল্পের গতিবিধি জানার অধিকার রয়েছে সরকারের। জনগণের অর্থের সর্বোচ্চ ব্যবহার এবং অপচয় রোধে প্রকল্পের মানসম্পন্ন বাস্তবায়নের প্রকৃত চিত্র জানতে চায় সরকার। এ বিষয়ে সংশ্নিষ্টদের আরও পেশাদারি এবং দায়িত্বশীল ভূমিকা নেওয়ার পরামর্শ দেন মন্ত্রী।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও