কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


অনুষদের মতামত না নিয়েই বাতিল করার সিদ্ধান্ত!

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত 'ঘ' ইউনিট বাতিল করার কথা চলছিল ২০২০-২১ শিক্ষাবর্ষ থেকে। শেষ পর্যন্ত গত সোমবার বিশ্ববিদ্যালয়ের সাধারণ ভর্তি কমিটির বিশেষ সভায় এই ইউনিট তুলে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। পরবর্তী একাডেমিক কাউন্সিলের সভায় সিদ্ধান্তটি চূড়ান্ত হওয়ার কথা। তবে অভিযোগ উঠেছে, অনুষদের মতামত না নিয়েই ইউনিটটি বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ২০২০ সালের যে ডিনস কমিটির সভার আলোচনার ধারাবাহিকতায় বাতিলের সিদ্ধান্ত এসেছে বলে জানানো হয়েছে, সেই সভায়ও এ বিষয়ে মতৈক্য হয়নি বলে জানিয়েছেন সামাজিক বিজ্ঞান অনুষদের তৎকালীন ডিন।

এদিকে বিশ্ববিদ্যালয়ের বর্তমান শিক্ষার্থীরাও চাচ্ছেন ইউনিটটি বহাল থাকুক। সোম ও মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন পর্যায়ের শিক্ষার্থীদের সঙ্গে বিষয়টি নিয়ে কথা হয়। তারা বলছেন, অনেক শিক্ষার্থী নিজ ইউনিটের ভর্তি পরীক্ষা ভালো ফল করতে ব্যর্থ হলেও 'ঘ' ইউনিটের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ পান। 'ঘ' ইউনিট বাতিল করলে তারা আর সেই সুযোগ পাবেন না। এসব ভর্তিচ্ছুর কথা বিবেচনা করে ইউনিটটি বহাল রাখা উচিত।

সামাজিক বিজ্ঞান অনুষদের ওই সময়ের ডিন অধ্যাপক ড. সাদেকা হালিম সমকালকে বলেন, ২০২০ সালের ৮ নভেম্বর ডিনস কমিটির সভার বিষয়ে আমাকে ভুলভাবে উদ্ধৃত করা হয়েছে। ওই সভায় আমি এ ধরনের বক্তব্য দিইনি। সভার শেষ দিকে এটা আলোচ্য বিষয় হিসেবে নিয়ে আসা হয়েছিল। তখন আমি এত তাড়াতাড়ি এ ধরনের সিদ্ধান্ত নেওয়া যায় না বলে অভিমত দিয়েছিলাম। আমি বলেছিলাম, অনুষদের শিক্ষকদের সঙ্গে কথা বলে মতামত জানানো হবে। আমি সভায় 'ঘ' ইউনিট রাখার যৌক্তিকতা তুলে ধরেছিলাম।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন