কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বিছানায় ৪ ধরনের ব্যাকটেরিয়ার সন্ধান!

ঢাকা টাইমস প্রকাশিত: ০২ ফেব্রুয়ারি ২০২২, ০৯:৫৮

আরামদায়ক ঘুম চান তবে সেজন্য যেমন দরকার শারীরিক এবং মানসিক শান্তি তেমনি বিছানাটিও কিন্তু আরামদায়ক হওয়া প্রয়োজন। অনেকেই জানেনা যে ভালো ঘুমের পেছনে একটি স্বাচ্ছন্দ্যকর বিছানা যে কতটা ভূমিকা পালন করতে পারে। জাজিম, তোশক, ম্যাট্রেস, বালিস, বিছানার চাদর, বালিশের কভার ইত্যাদি সব মিলিয়েই বিছানা। নিজের বিছানাটিকে সকলের কাছে আরামের বাগান মনে হয়। বিছানার চাদর বালিশের কভার যদি খসখসে ও ময়লা হয়ে থাকে তাহলে সেটি শুধু ঘুমের ব্যাঘ্যাতই ঘটায় না পাশাপাশি আপনার ত্বকেরও বেশ অনেক ক্ষতি করে থাকে।


এছাড়া সারা দিন ধুলোবালি তো জমেই, আমাদের দেহের যাবতীয় নোংরা কিংবা ঘাম-লাল গিয়ে জমা হয় এই বিছানার চাদরেই। অনেক বাড়িতেই পা না ধুয়ে বিছানায় উঠে যাওয়া কিংবা বিছানায় বসে খাওয়ার অভ্যাস আছে। ফলে বলাই বাহুল্য যে সারা দিনে সবচেয়ে বেশি নোংরা হচ্ছে এই বিছানার চাদর ও বালিশের কভারগুলোই। নিয়মিত বালিশ পরিষ্কার করা জরুরি এবং বালিশের কাভার রোজ বদলে ফেলা জরুরি। ডায়রিয়া, ফুড পয়জনিং, সর্দি কাশি ইত্যাদি সব রোগের অন্যতম কারণ নোংরা বিছানা।


সম্প্রতি মার্কিন এক বিশ্ববিদ্যালয়ের একটি গবেষণা অনুযায়ী, বিছানার চাদর ও বালিশের কভারে সবচেয়ে বেশি ব্যাকটেরিয়া জমা হয়! এই গবেষণা থেকে পাওয়া তথ্য অনুযায়ী, ঘরের অন্যান্য জায়গা থেকেও বেশিমাত্রায় ব্যাকটেরিয়া মেলে বিছানার চাদর ও বালিশের কভার থেকেই। যা কিনা বিপাকে ফেলতে পারে।


এক সমীক্ষায় জানা গেছে যে, শুধু মাত্র এক সপ্তাহ পর একটি বালিশের খোলে টয়লেট সিটের তুলনায় ১৭ হাজার গুণ বেশি ব্যাকটেরিয়া থাকে। আবার যে খোল গুলি চার সপ্তাহ পর্যন্ত ধোয়া হয়নি, তাতে আপনার পোষা প্রাণীর খাবারের পাত্রের তুলনায় ৩৯ গুণ বেশি ব্যাকটেরিয়া থাকে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও