কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

শাবিপ্রবির পরিস্থিতি কেন এমন হলো?

জাগো নিউজ ২৪ সজীব ওয়াফি প্রকাশিত: ১৯ জানুয়ারি ২০২২, ১০:০২

ওমিক্রনের ঢেউ ক্রমেই বাড়ছে, ধারণ করছে অশুভ পরিস্থিতি। এরকম দুর্যোগপূর্ণ সময়ে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ছাত্র আন্দোলনে অস্থিতিশীল হয়ে উঠেছে। একসাথে আন্দোলনে নেমেছে কয়েক হাজার ছাত্র। দাবি আদায়ে ক্লাস পরীক্ষা বর্জন করে তারা অবরুদ্ধ করে রেখেছিল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ফরিদ উদ্দিন আহমেদকে।


সমাধানের পথে না হেঁটে ছাত্র আন্দোলন দমনের উদ্দেশ্য ভুল করে বসে বিশ্ববিদ্যালয় প্রশাসন; পুলিশ কর্তৃক গুলি-টিয়ারশেল ছুড়ে আন্দোলনরত সাধারণ ছাত্রদের ওপর, দেদারসে হয় লাঠিচার্জ, ছাত্রদের রক্তে রক্তাক্ত হয় বিশ্ববিদ্যালয়। এরপর থেকে শুরু হয় ছাত্রদের একদফার আন্দোলন– ভিসি ফরিদ উদ্দিনসহ তার প্রশাসনের পদত্যাগ।


শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় দেশের প্রান্তিক বিশ্ববিদ্যালয়গুলোর অন্যতম। প্রযুক্তি খাতে নানা উদ্ভাবন এবং উৎকর্ষ সাধনে এ বিশ্ববিদ্যালয়ের ভূমিকা বলতে গেলে উল্লেখযোগ্য অবস্থানে। এখানে যারা পড়তে আসেন তারা দেশের প্রত্যন্ত অঞ্চল থেকেই আসেন। শুধু শাহজালাল বিশ্ববিদ্যালয়ই নয়; দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে চড়াই-উতরাই ও চ্যালেঞ্জ থাকায় খেটে খাওয়া নিম্ন মধ্যবিত্ত এবং অতিদরিদ্র পরিবারের ছাত্ররা এখানে চান্স পায়। এমন সব পরিবার থেকে ছাত্ররা উঠে আসে যে, তাদের পক্ষে টিউশনি করে মেটাতে হয় পড়াশোনার খরচ।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও