কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সহজ প্রযুক্তি নাকি নিরাপদ প্রযুক্তি?

বাংলা ট্রিবিউন মো. তৌহীদুজ্জামান প্রকাশিত: ২২ ডিসেম্বর ২০২১, ১৯:১০

২০২১ সালে বিগত বছরগুলোর তুলনায় সাইবার অ্যাটাক বেড়েছে ২৯ শতাংশ এবং মোট নম্বরটি গত ১০ বছরের মধ্যে সর্বোচ্চ। ২০২১-এ শুধু 'Zero Day Hacking' অ্যাটাকই হয়েছে ৬৬টি।


শুধু এই লাইনটাই যথেষ্ট যেকোনও প্রযুক্তি প্রফেশনালের রাতের ঘুম হারাম করে দেওয়ার জন্য। যেসব প্রতিষ্ঠান সম্পূর্ণ প্রযুক্তিভিত্তিক অটোমেশন ব্যবহার করে বিশ্ব বাজারের সঙ্গে পাল্লা দিয়ে ব্যবসায়িক কার্যক্রম পরিচালনা করছেন, তাদের কপালেও ভাঁজ পড়বে বৈকি। মজার বিষয় হলো, এখনও আমরা শুধু দামি দামি ফায়ারওয়াল আর প্রয়োজনের চেয়ে ১০ গুণ বেশি ক্ষমতাসম্পন্ন হার্ডওয়্যার কেনার মধ্যেই সীমাবদ্ধ।


আমি আগেও কয়েকবার লিখেছি, প্রযুক্তি নিরাপত্তার দুইটা প্রধান খুঁটি হচ্ছে ফাউন্ডেশন প্ল্যানিং আর পলিসি। এটা প্রমাণিত যে শুধু ফাউন্ডেশন আর পলিসির ওপরে নির্ভর করে অন্তত ৭৫ শতাংশ নিরাপত্তা নিশ্চিত করা যায়। বাকি ২৫ শতাংশ নিরাপত্তা আসলে প্রযুক্তি প্রফেশনালদের হাতেই। কিছু একটা সন্দেহজনক ঘটলেই দামি দামি ফায়ারওয়াল কেনার প্রবণতা থেকে বের হতে হবে। সুন্দর সুন্দর মেন্যু, সহজে এক দুই ক্লিকেই কাজ হয়ে যাচ্ছে, প্রতিষ্ঠানের কাঁড়ি কাঁড়ি টাকা খরচ করে এগুলো কিনে আসলে কতটুকু উপকার হচ্ছে, আর নিজেই নিজের নেটওয়ার্ককে গভীরভাবে পর্যালোচনা করে ব্যবস্থা নিলে কতটুকু উপকার হতো?

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও