কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

আমার দেশই সেরা

ঢাকা টাইমস মোহাম্মদ হানিফ প্রকাশিত: ২০ ডিসেম্বর ২০২১, ১৬:০৬

বাংলাদেশের স্বাধীনতা এসেছিল রক্তঝরা সংগ্রামের পথ বেয়ে। মুক্ত আকাশে উড়েছিল লাল-সবুজের ঝাণ্ডা। সেই বিজয়ের সুবর্ণজয়ন্তীতে দাঁড়িয়ে সমৃদ্ধ আগামীর স্বপ্নে চোখ রাখা বাংলাদেশ আবার জানান দিল আমরাই সেরা। বিজয়ের আনন্দে উদ্ভাসিত হয়েছে পুরো জাতি। দক্ষিণ কোরিয়া একটি উন্নত দেশ। এক কথায় সবাই বলে স্বপ্নের দেশ কোরিয়া। আমি বলি কর্মের দেশ এই কোরিয়া। কর্ম করলে স্বপ্ন এমনি এসে ধরা দেয়। ধরা পড়া আনন্দের মাঝেই স্বপ্নের বীজ বোনা থাকে।


উন্নত জীবন-যাপনের জন্য যা কিছু প্রয়োজন, তার সবকিছুই এখানে হাতের মুঠোয়। এত কিছুর পরও গত চার বছর ধরে আমার চোখে দেখা কোরিয়াকে দেখলে মনে হয় আমার প্রিয় মাতৃভূমিই সেরা। কিন্তু কেন? কী আছে, আর কী নেই? আছে প্রচণ্ড কষাকষির মনোভাবের হিসাব-নিকাশ। সামনে কেউ দাঁড়িয়ে যখন অন্য দেশের সাথে তুলনা করে আমার দেশকে তুচ্ছ-তাচ্ছিল্য করে, হৃদয়ের মণিকোঠায় চরমভাবে আঘাত লাগে। সাধারণত, যারা স্বদেশ ত্যাগ করে অন্য কোনো ভালো দেশে পাড়ি জমায়, তখন একটু ব্যতিক্রম কিছু দেখলেই বাংলাদেশর সাথে পার্থক্য খুঁজে বেড়ায়। যেমন, একটি দেশের উন্নত জীবন-যাপন, উন্নত প্রযুক্তি, যাতায়াত ব্যবস্থা, কর্মসংস্থান, শিক্ষা, চিকিৎসা, আইন ও সভ্যতা।


আমার কাছে মানে হয়, এই কয়টি বিষয় নিয়ে একটি উন্নত দেশের সাথে স্বদেশের মিল-অমিল খুঁজে বেড়াই আমরা। একটি দেশের অর্থনৈতিক মেরুদণ্ড মজবুত হলে সে দেশের উন্নত জীবনযাপন, উন্নত প্রযুক্তি, যাতায়ত ব্যবস্থা, কর্মসংস্থান, শিক্ষা, চিকিৎসা সবকিছুই পরিবর্তন ঘটবে এটাই স্বাভাবিক। কিন্তু আজকের কোরিয়ার উন্নত হওয়ার পেছনের ইতিহাস সাক্ষ্য দেয় এ দেশের প্রতিটি স্তরে আইনের শতভাগ সঠিক ব্যবহার ও প্রয়োগ আর কঠোর পরিশ্রম পাল্টে দিয়েছে পুরো কোরীয় জাতিকে। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও