কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ঈদের সকাল-দুপুর-রাতের স্বাস্থ্যসম্মত খাবার

ডেইলি বাংলাদেশ প্রকাশিত: ১৩ মে ২০২১, ১৩:১২

দরজায় কড়া নাড়ছে ঈদ। মুসলিমদের জন্য দিনটি আনন্দের। কারণ দীর্ঘ একমাস সিয়াম সাধনের পর কাঙ্ক্ষিত এই দিনটি আসে। তাইতো দিনটিকে ঘিরে প্রত্যেক মুসলিমেরই খুশি আর আনন্দের সীমা থাকে না।


তবে এই দিন খাবার-দাবারের প্রতি একটু সতর্ক না হলে সব আনন্দই মাটি হয়ে যাবে। কারণ দীর্ঘ একমাস রোজা রাখার ফলে আমাদের খাওয়া, ঘুম এবং অন্যান্য অনেক কাজে পরিবর্তন আসে। ঈদের দিন থেকে আমরা আমাদের পুরানো রুটিনে ফিরে যাই। তাই এই দিন অনেক সময় বিভিন্ন শারীরিক সমস্যা দেখা দেয়। যেমন : বদহজম, কোষ্ঠকাঠিন্য, এসিডিটি বা গ্যাস, পাতলা পায়খানা ইত্যাদি। তাই ঈদের দিন অনাকাঙ্ক্ষিত অসুস্থতা বা সমস্যা এড়াতে একটু বাড়তি সতর্কতা অবলম্বন করা উচিত।


 


সবারই উচিত ঈদের মেন্যুতে পুষ্টি ও স্বাদের সমন্বয় করা। চলুন তবে জেনে নেয়া যাক ঈদের সকাল-দুপুর-রাতের স্বাস্থ্যসম্মত খাবার কীভাবে বাছাই করবেন-  


 


ঈদের মিষ্টান্ন খাবার


 


ঈদের মিষ্টান্ন খাবার সবার কাছেই খুব প্রিয়। ঘরে তৈরি মিষ্টান্ন স্বাদ ও পুষ্টিকর হয়ে থাকে। দুধের মিষ্টান্ন অনেক স্বাস্থ্যকর। তাই ঈদের মিষ্টি দুধের তৈরি হলে সেটি থেকে ক্যালসিয়াম ও ফসফরাস পাওয়া যায়। সেইসঙ্গে প্রচুর প্রোটিনও চলে আসে। তবে চিনির সিরার মিষ্টি এড়িয়ে চলা ভালো। তবে রোগীদের ক্ষেত্রে যেকোনো খাবারই বুঝেশুনে খাওয়া ভালো।


 


 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও