কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

জাপানে বিদ্যুৎকেন্দ্রের দূষিত পানি ফেলতে লাগবে ৪০ বছর!

ঢাকা টাইমস জাপান প্রকাশিত: ১৬ অক্টোবর ২০২০, ১৬:৪২

জাপানের একটি পরমাণু বিদ্যুৎকেন্দ্র থেকে ১০ লাখ টনেরও বেশি দূষিত রেডিওএকটিভ পানি সাগরে ফেলার সিদ্ধান্ত নিয়েছে দেশটির সরকার। ‘ফুকুশিমা ডাইছি’ নামে এই বিদ্যুৎকেন্দ্র থেকে দূষিত পানি অপসারণের কাজ ২০২২ সাল থেকে শুরু হবে। খবর দ্য গার্ডিয়ানের।

জাপান সরকারের পক্ষ থেকে বিষয়টি নিয়ে চলতি মাসের শেষের দিকে চূড়ান্ত সিদ্ধান্ত আসবে বলে প্রতিবেদনটি জানিয়েছে। সংবাদ মাধ্যমটির প্রতিবেদন বলছে, গত মাস পর্যন্ত বিদ্যুৎকেন্দ্রটিতে এক হাজার ৪৪টি ট্যাংকে মোট এক দশমিক ২৩ মিলিয়ন দূষিত পানি জমা হয়েছে। ২০২২ সালের গ্রীষ্মের মধ্যে সব ট্যাংকেই পানি ভর্তি হয়ে যাবে। যা অপসারণ করতে সময় লাগবে প্রায় ৪০ বছর।

তবে সরকারের এমন সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়েছে দেশটির স্থানীয় জেলে সম্প্রদায়। তারা বলছে, ‘এই পরিকল্পনা বাস্তবায়িত হলে মৎস্য আহরণ ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হবে।’ কারণ সাগরে পানি ছাড়ার সময় বন্দরকে এড়িয়ে চলতে হবে জেলেদের।

বিষয়টি নিয়ে একটি বৈঠকে জেলেদের নেতা হিরোসি কিশি জাপানের চিফ ক্যাবিনেট সেক্রেটারি কাটসুনোবু কাটুর সঙ্গে দ্বিমত পোষণ করেছেন। কাটু বলছেন, ‘সরকারের উচিত বিষয়টি বাস্তবায়নের জন্য দ্রুত সিদ্ধান্ত ঘোষণা করা।’

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও