কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ম্যাপ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব

বাম জোটের মিছিলে পুলিশের বাধা, তিনদিনের কর্মসূচি ঘোষণা

কালের কণ্ঠ ঢাকা প্রকাশিত: ০২ জুলাই ২০২০, ২০:২৬

রাষ্ট্রায়ত্ত্ব পাটকল বন্ধের সিদ্ধান্ত বাতিলসহ বিভিন্ন দাবিতে প্রধানমন্ত্রীর কার্যালয় অভিমুখে বাম গণতান্ত্রিক জোটের বিক্ষোভ মিছিল রাজধানীর শাহবাগ মোড়ে আটকে দিয়েছে পুলিশ। প্রতিবাদে তিন দিনের আন্দোলন কর্মসূচি ঘোষণা করেছে বাম জোট।

ঘোষিত কর্মসূচি অনুযায়ী, আগামী ৬ জুলাই গোলটেবিল বৈঠক, পানির দাম বৃদ্ধির প্রতিবাদে ১৪ জুলাই কাওরান বাজার ওয়াশা ভবনের সামনে বিক্ষোভ এবং ২৩ জুলাই স্বাস্থ্যমন্ত্রীর পদত্যাগসহ অন্যান্য দাবিতে স্বাস্থ্য মন্ত্রালয় ঘেরাওয়ের ঘোষণা দেওয়া হয়েছে। আজ বৃহস্পতিবার শাহবাগ মোড়ে অনুষ্ঠিত বিক্ষোভ সমাবেশ থেকে এই কর্মসূচি ঘোষণা করেন বাম জোটের সমন্বয়ক বজলুর রশীদ ফিরোজ।

এ সময় তিনি বলেন, পাটকলের ইতিহাসের সঙ্গে বাংলাদেশের ইতিহাস জড়িত। ঊনসত্তরের গণঅভ্যুত্থানে আদমজী পাটকলের হাজার-হাজার শ্রমিক রাস্তায় নেমে অভ্যুত্থান সফল করেছিলেন। এই কারণে বিএনপি-জামায়াত জোট সরকারের আমলে সাবেক মন্ত্রী মতিউর রহমান নিজামী আদমজী পাটকল বন্ধ করে দিয়েছিল। আর এখন মুক্তিযুদ্ধের স্বপক্ষের শক্তির দাবিদার সরকার ২৫টি পাটকল বন্ধ করে দিচ্ছে। আসলে এরা সবাই লুটপাটের সরকার।

তিনি আরো বলেন, ২৫ হাজার শ্রমিক পরিচালনার জন্য সাড়ে তিন হাজার প্রশাসনের দরকার হয় না। এই মহামারিতে মাথাভারী প্রশাসন ঝেড়ে ফেলার পরামর্শ দিলে সরকার শ্রমিক ছাঁটাই করছে। যাদের লুটপাটের কারণে পাটশিল্পের এই অবস্থা তাদের বিরুদ্ধে ব্যবস্থা না নিয়ে শ্রমিক ছাঁটাই কোনোভাবেই গ্রহণযোগ্য নয় বলে তারা দাবি করেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও