কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ম্যাপ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ‘ইমিউনিটি পিঠা’

সমকাল প্রকাশিত: ০২ জুলাই ২০২০, ১৮:২০

করোনাকালে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে যশোরে স্বেচ্ছাসেবী সংগঠন আইডিয়া’র কর্মীরা তৈরি করেছেন ‘ইমিউনিটি পিঠা’। পুষ্টিবিদদের পরামর্শে আইডিয়ার কর্মীরা এই পিঠার রেসিপি তৈরি করেছেন। যাতে ডুমুর, কালোজিরা, আদা, অলিভ অয়েল, চিকেন মিটসহ ১২টি ওষুধি মসলা ব্যবহার করা হয়েছে। এটিকে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে সহায়ক হিসেবে উল্লেখ করেছেন পুষ্টিবিদরা। আইডিয়া সমাজকল্যাণ সংস্থার প্রধান উপদেষ্টা যশোর সরকারি এমএম কলেজের সমাজবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক হামিদুল হক শাহীন জানান, সারাবিশ্বে করোনা ভাইরাস মহামারি রূপ নিয়েছে।

এর কোনো ওষুধ বা ভ্যাকসিন নেই। কাজেই ইমিউনিটি বা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো ছাড়া অন্য কোনো বিকল্প নেই। এ কারণেই আইডিয়ার কর্মীরা পুষ্টি বিশেষজ্ঞদের পরামর্শে এই পিঠা তৈরি করেছে। ইমিউনিটি পিঠার উপাদানসমূহের মধ্যে রয়েছে-ডুমুর, কালোজিরা, আদা, রসুন, এলাচ, মেথি, লবঙ্গ, গোলমরিচ, দারুচিনি, আমলকি, তুলসি পাতা ও সজিনার পাতা ও এক্সট্রা ভার্জিন অলিভ অয়েল। যার সবগুলোই আমাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির পাশাপাশি নানা কাজে লাগে।যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) পুষ্টি ও খাদ্যপ্রযুক্তি বিভাগের প্রভাষক শুভাশীষ দাস শুভ বলেন, প্রাচীনকাল থেকেই প্রমাণিত যে নিয়মিত শরীর চর্চা ও সাধারণ সুষম খাবারের পাশাপাশি কিছু মসলা আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে শুরুত্বপ‚ভূমিকা পালন করে থাকে।

কালোজিরা, আদা, রসুন, হলুদ, লবঙ্গ, গোলমরিচ ছাড়াও ডুমুর, আমলকি, তুলসি পাতা ও সজিনার পাতা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। আইডিয়া পিঠা পার্ক উদ্ভাবিত ‘ইমিউনিটি পিঠা’ রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করবে।যশোর ল্যাব এইড’র নিউট্রিশন ও ডায়েট কনসালটেন্ট পুষ্টিবিদ মো. মো. শাহারিয়া করিম জসি বলেন, কোভিড-১৯ এ সবচেয়ে বেশি সমস্যা শ্বাসকষ্টে। কালোজিরা শ্বাসপ্রশ্বাসের সমস্যা কমায়। ক্ষতিকর জীবাণু ধ্বংস করে এবং শরীরের কোষ ও কলার বৃদ্ধিতে সহায়তা করে। ‘ইমিউনিটি পিঠা’ আয়ুর্বেদিক উপাদান ও বিভিন্ন মসলার সমন্বয়ে সাস্থ্যসম্মতভাবে তৈরি। এই পিঠা সাধারণ মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির মাধ্যমে মানুষকে বিভিন্ন প্রকার রোগব্যাধি থেকে রক্ষা পেতে সহায়ক হবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও