কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় ইউনিয়নকে চীন সম্পর্কে একটি অংশীদারিত্বের বোঝাপড়া গড়ে তোলার আহ্বান মাইক পম্পেওর

ভয়েস অব আমেরিকা (আমেরিকা) প্রকাশিত: ২৬ জুন ২০২০, ০৯:৫৬

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বেইজিংয়ের ক্রমবর্ধমান অর্থনৈতিক শক্তির কার্যকর প্রতিরোধের কৌশল তৈরি করার জন্য যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় ইউনিয়নকে চীন সম্পর্কে একটি অংশীদারিত্বের বোঝাপড়া গড়ে তোলার আহ্বান জানিয়েছেন। বৃহস্পতিবার জার্মান মার্শাল ফান্ড আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এই মন্তব্য করেন।

ঐ একই অনুষ্ঠানে পম্পেও এই মাসে চীন সম্পর্কিত আলোচনার জন্য ইউরোপে ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান জোসেপ বোরেলের সঙ্গে যোগদানের ইচ্ছার ঘোষণা দেন। ভিডিও লিঙ্কের মাধ্যমে, পম্পেও এই দ্বিপক্ষীয় বৈঠকের উপর জোর দিয়ে বলেন যে "এটি যুক্তরাষ্ট্র চীনকে মোকাবেলা করছে না, এটি বিশ্বকে চিনের মুখোমুখি করছে।" ইইউ এর আগেও শিকারী বাণিজ্য অনুশীলন এবং বৌদ্ধিক সম্পত্তি চুরির অভিযোগ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে তবে ওয়াশিংটনে্র সঙ্গে বাণিজ্য যুদ্ধে লিপ্ত হতে তারা কুণ্ঠিত বোধ করে।

সোমবার চীনের নেতৃত্বের সঙ্গে বৈঠক করেছে বিশ্বের বৃহত্তম বাণিজ্য সংস্থা, ইউরোপীয় ইউনিয়ন। বাণিজ্য চুক্তির জন্য আলোচনার প্রচেষ্টা পুনর্নির্মাণের জন্য এবং ইইউতে বিনিয়োগ বাড়ানোর জন্য চীনকে চাপ দিয়েছে বলে জানা গেছে। কমিশনের সভাপতি উরসুলা ভন ডের লেইন বলেছেন যে আলোচনাটি প্রতীকীভাবে গুরুত্বপূর্ণ হলেও চীন ও ইইউর মধ্যে অব্যাহত অংশীদারিত্ব নিশ্চিত করতে আরও বেশি করা দরকার।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও