কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

দেড় বছরে ৫৩৫ বিচারবহির্ভূত হত্যা: এইচআরএফবি

বাংলা ট্রিবিউন প্রকাশিত: ২৬ জুন ২০২০, ০০:২৬

২০১৯ সালের জানুয়ারি থেকে এ বছরের ২৫ জুন পর্যন্ত আইন প্রয়োগকারী সংস্থার দ্বারা বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের শিকার হয়েছেন ৫৩৫ জন ব্যক্তি। এর মধ্যে কথিত বন্দুকযুদ্ধে নিহত হয়েছেন ৪৮১ জন। শারীরিক নির্যাতনে মৃত্যু হয়েছে ২৩ জনের এবং অন্যান্য (গুলি, অসুস্থ ও গুলিবিদ্ধ লাশ উদ্ধার) ৩১ জনের।

এর মধ্যে গত সাড়ে পাঁচ মাসেই ১১ জন নির্যাতনের ফলে নিহত হয়েছেন। মানবাধিকার সংগঠনগুলোর জোট হিউম্যান রাইটস ফোরাম বাংলাদেশ (এইচআরএফবি) এই তথ্য দিয়েছে। শুক্রবার (২৬ জুন) নির্যাতনের শিকার ভুক্তভোগীদের সমর্থনে আন্তর্জাতিক দিবস।

দিনটি উপলক্ষে বৃহস্পতিবার (২৫ জুন) এক বিবৃতিতে এসব তথ্য তুলে ধরে সংগঠনটি। নির্যাতন ও হত্যা বন্ধে এ সংক্রান্ত অভিযোগের নিরপেক্ষ তদন্ত এবং ভুক্তভোগীদের ন্যায়বিচার নিশ্চিত করারও দাবি জানাচ্ছে এইচআরএফবি।

এইচআরএফবির সমন্বয়ক তামান্না হক রীতি স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, নির্যাতনের শিকার ভুক্তভোগীদের সমর্থনে আন্তর্জাতিক দিবসে হিউম্যান রাইটস ফোরাম বাংলাদেশ (এইচআরএফবি) সকল প্রকার নির্যাতন, বেআইনি আটক ও হত্যা বন্ধে এ সংক্রান্ত অভিযোগের নিরপেক্ষ তদন্ত এবং ভুক্তভোগীদের ন্যায়বিচার নিশ্চিত করার এবং এ সংক্রান্ত জাতিসংঘ কমিটির প্রদত্ত সুপারিশসমূহের পূর্ণ বাস্তবায়নের জোর দাবি জানাচ্ছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও