কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

‘বিদেশি বিনিয়োগ টানতে নতুন পলিসি ও আইন হচ্ছে’

ঢাকা টাইমস প্রকাশিত: ১৮ জুন ২০২০, ২৩:০৫

দেশে বিদেশি বিনিয়োগ আনতে নতুন পলিসি গ্রহণের সঙ্গে নতুন আইন করা হচ্ছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান। বৃহস্পতিবার সন্ধ্যায় ২০২০-২০২১ সালের প্রস্তাবিত বাজেট নিয়ে এক অনলাইন আলোচানায় একথা বলেন সালমান এফ রহমান। মেট্রোপলিটান চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (এমসিসিআই) এবং পিআরআই (পলিসি রিসার্চ ইনস্টিটিউট) যৌথভাবে এ আলোচনার আয়োজন করে।

বিদেশি বিনিয়োগ আনতে নতুন পলিসি গ্রহণ করা হচ্ছে জানিয়ে সালমান এফ রহমান বলেন, ‘নতুন আইনও করা হচ্ছে। এমসিসিআই বিভিন্ন প্রস্তাব দিচ্ছে, এভাবে এফবিসিসিআই, বিজেএমইএও দিচ্ছে। বিভিন্ন সংগঠন বিভিন্ন প্রস্তাব দিচ্ছে।’ ‘তবে আমি মনে করি আগামী দুই থেকে তিন দিনের মধ্যে সব ব্যবসায়ীদের সংগঠন এক হয়ে অর্থমন্ত্রীর কাছে একটি সম্মিলিত প্রস্তাব দেওয়া প্রয়োজন।’ পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, ‘মোবাইল সেবায় সম্পূরক শুল্কের বিষয়ে বেশ আলোচনা হচ্ছে। আশা করি অর্থমন্ত্রী এ বিষয়টি বিবেচনায় নেবেন।’

ফরেন ইনভেস্টরস চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ফিকি) সভাপতি রুপালী চৌধুরী বলেন, ‘অনেক সৎ ব্যবসায়ী ভ্যাট দিতে গিয়ে হয়রানির শিকার হন। ভ্যাটের জন্য প্রতি বছরই নতুন নতুন নিয়ম করা হয় এতে ব্যবসার ক্ষতি হয়। এ বিষয় একটা দীর্ঘমেয়াদী পরিকল্পনা প্রয়োজন।’ বিজনেস ইনিশিয়েটিভ লিডিং ডেভেলপমেন্টের (বিল্ড) ট্রাস্টি বোর্ডের চেয়ারপারসন আবুল কাসেম খান বলেন, ‘করোনা পরিস্থিতির জন্য বাজেটে ব্যবসায়ীদের জন্য এক্সিট পলিসি প্রয়োজন ছিল।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও