কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

পার্বত্য জেলার হাসপাতালে নেই পর্যাপ্ত অক্সিজেনের ব্যবস্থা

ডেইলি স্টার প্রকাশিত: ১৪ জুন ২০২০, ১৭:০১

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাস মোকাবিলা এখন সবচেয়ে বড় চ্যালেঞ্জ। আজ রোববার পর্যন্ত দেশে করোনায় আক্রান্ত হয়ে এক হাজার ১৭১ জন মারা গেছেন। এ ছাড়া, ৮৭ হাজার ৫২০ জনের করোনা শনাক্ত করা হয়েছে। করোনা সংক্রমণ ঠেকাতে লকডাউন ঘোষণা, গণপরিবহন বন্ধ করাসহ নানা ধরনের উদ্যোগ নিতে দেখা গেছে। বাড়ানো হয়েছে হাসপাতালগুলোর সক্ষমতা।

তবে এখনো পিছিয়ে আছে পার্বত্য অঞ্চলের তিনটি জেলা রাঙ্গামাটি, খাগড়াছড়ি ও বান্দরবান। সরকারি হিসাব অনুযায়ী, রাঙ্গামাটি, খাগড়াছড়ি ও বান্দরবান জেলার মোট জনসংখ্যা ১৫ লাখ ৪২ হাজার ৭৭০ জন। এই তিন জেলায় ২৬২ জনের করোনা শনাক্ত করেছে স্বাস্থ্য বিভাগ। করোনায় আক্রান্ত হয়ে রাঙ্গামাটিতে দুই জন ও বান্দরবানে দুই জনের মৃত্যু হয়েছে।

স্বাস্থ্য সেবা সংশ্লিষ্টরা জানান, পার্বত্য তিন জেলার ১৫ লাখ মানুষের জন্য সরকারি হাসপাতালে অক্সিজেন সিলিন্ডার আছে ৩৮৯টি। রাঙ্গামাটিতে ১৫৫টি, খাগড়াছড়িতে ১৪২টি ও বান্দরবানে আছে ৯২টি।

বান্দরবানের সিভিল সার্জন ডা. অং শৈ প্রু মারমা দ্য ডেইলি স্টারকে বলেন, ‘দিন দিন বান্দরবানের করোনা পরিস্থিতি খারাপের দিকে যাচ্ছে। আমাদের ন্যূনতম যে সক্ষমতা অক্সিজেন সিলিন্ডারও পর্যাপ্ত নেই। বারবার চিঠি দিয়েও কোনো লাভ হয়নি। আমি এ ক্ষেত্রে বিত্তশালীদের এগিয়ে আসার আহ্বান জানাচ্ছি।’

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও