কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ম্যাপ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব

ডাক্তারের পরামর্শ ছাড়া অক্সিজেন ব্যবহারের ঝুঁকি কোথায়?

বিবিসি বাংলা (ইংল্যান্ড) প্রকাশিত: ০৫ জুন ২০২০, ২৩:০১

করোনাভাইরাস মহামারি ছড়িয়ে পড়ার এবং সংক্রমণ বাড়তে থাকার পর দেখা যাচ্ছে বাংলাদেশে কোভিড-১৯ এর চিকিৎসায় দরকারি সামগ্রী যেমন অক্সি-মিটার, পোর্টেবল অক্সিজেন ক্যান, পোর্টেবল ভেন্টিলেটর, ফেস-শিল্ড এমনকী অক্সিজেন সিলিন্ডারের বিক্রিও ব্যাপকভাবে বেড়ে গেছে।

দেখা যাচ্ছে কোভিড-১৯ না হলেও অনেকে অক্সিজেন ভর্তি সিলিন্ডার কিনে বাড়িতে রেখে দিচ্ছেন।

বিবিসি বাংলা বৃহস্পতিবার বাংলাদেশের অন্যতম প্রধান অক্সিজেন প্রস্তুতকারী আন্তর্জাতিক কোম্পানি লিন্ডে-র বিক্রয় কেন্দ্রে খবর নিয়ে জেনেছে যে, অক্সিজেনের চাহিদা এতটাই বেড়েছে যে সরবরাহ কুলিয়ে উঠতে পারছেন না তারা।

কিন্তু বিশেষজ্ঞরা বলছেন নিজেই বাজার থেকে অক্সিজেন সিলিন্ডার কিনে এনে কোন স্বাস্থ্য কর্মীর তত্ত্বাবধান ছাড়া সেই অক্সিজেন ব্যবহারের নানা ঝুঁকির দিক রয়েছে, যেগুলো মানুষের জানা প্রয়োজন।

লন্ডনে করোনাভাইরাসে রোগীদের চিকিৎসা করছেন ডাক্তার আবদুল্লাহ জাকারিয়া।

বিবিসি বাংলাকে ডাক্তার জাকারিয়া বলছেন বাসায় বসে অক্সিজেন চিকিৎসা নেবার ক্ষেত্রে দুটি বিষয় খুব গুরুত্বপূর্ণ:

১. ডাক্তার রোগীকে দেখার পর নির্ধারণ করেছেন যে, ঠিক কতটুকু পরিমাণ অক্সিজেন তার চিকিৎসার জন্য প্রয়োজন, এবং

২. অক্সিজেন বাড়িতে রাখার জন্য রোগী সঠিক এবং পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা নিয়েছেন।

ডা. জাকারিয়া বলছেন কেউ যদি নিজে বাজার থেকে অক্সিজেন কিনে ব্যবহার করতে শুরু করেন তাহলে সেক্ষেত্রে বিপত্তি ঘটতে পারে যদি জানা না থাকে ঠিক কতটুকু অক্সিজেন আপনি নেবেন। কারণ বেশি অক্সিজেন নিলে তা শরীরে অক্সিজেনের বিষক্রিয়া ঘটাতে পারে।

দ্বিতীয়ত অক্সিজেন সিলিন্ডার যদি এমন জায়গায় রাখা হয়, যেখানে আগুনের স্ফুলিঙ্গ এসে পড়তে পারে, সেটা গুরুতর অগ্নিকাণ্ড ঘটাতে পারে। কারণ সিলিন্ডারের বিশুদ্ধ অক্সিজেন অত্যন্ত দাহ্য একটা পদার্থ। কাজেই সিলিন্ডার খুবই নিরাপদে মজুত রাখার ব্যবস্থা করতে হবে।

"আমরা জানি অক্সিজেন নিজে নিজে জ্বলে না, কিন্তু জ্বলতে সাহায্য করে। অক্সিজেন না থাকলে আগুন নিভে যায়। কিন্তু ধরুন কাছে আগুনের স্ফুলিঙ্গ আছে, কেউ ধুমপান করছেন বা গ্যাসের চুলো ব্যবহার করছেন বা দাহ্য কোন কিছু কোন কারণে আশেপাশে রয়েছে, তাহলে সেটা বিপদ ডেকে আনতে পারে।"

অক্সিজেন সিলিন্ডারের মুখ যদি শক্ত করে বন্ধ থাকে, তাহলে কাগজে কলমে বিপদের ঝুঁকি থাকে না, তিনি বলছেন, "কিন্তু অনেক সময় হয় কি, দেখা যায় কোন না কোন ভাবে সেখান থেকে লিক হচ্ছে, কোন কারণে হয়ত পাইপটা খোলা আছে বা ব্যবহার করে আপনি রেখে দিয়েছেন- বন্ধ করতে ভুলে গেছেন। অক্সিজেনের কোন গন্ধ নাই, রং নাই, যদি লিকও করে, বোঝার কোন উপায় নাই।"

তিনি সতর্ক করে দিয়ে বলেন সে কারণে অক্সিজেন সিলিন্ডার থেকে বড়ধরনের অগ্নিকাণ্ডের ঝুঁকি থাকে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও