কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ম্যাপ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব

দুর্দিনে ফুটপাতের ব্যবসায়ীরা

জাগো নিউজ ২৪ প্রকাশিত: ২৩ মে ২০২০, ১৮:৪০

দিন যত যাচ্ছে করোনাভাইরাসের প্রকোপ ততো বাড়ছে। এ পরিস্থিতিতেও থেমে নেই ঈদের কেনাকাটা। মার্কেটের পাশাপাশি ফুটপাতেও চলছে ঈদের শেষ মুহুর্তের কেনাকাটা। তবে আগের তুলনায় এবার ফুটপাতে বিক্রির পরিমাণ বেশ কম। ব্যবসায়ীরা বলছেন, ফুটপাত থেকে নিম্ন আয়ের মানুষেরা কেনাকাটা করে থাকেন। করোনাভাইরাসের কারণে মানুষের আয় কমে গেছে। অনেকের আয় বন্ধ হয়ে গেছে। সবাই এখন জীবিকা নিয়ে ব্যস্ত। এ কারণে ফুটপাতে তেমন বিক্রি হচ্ছে না। যাদের টাকা আছে তারা মার্কেটে ছুটছেন। যে কারণে বিভিন্ন মার্কেটে ক্রেতাদের ভিড়।

শনিবার খিলগাঁও তালতলা মার্কেটের পাশের ফুটপাতের একটি দোকান থেকে বচ্চার জন্য নতুন পোশাক কেনা রিকশাচালক মিলন বলেন, দুই ছেলে-মেয়ে নিয়ে গোরানে থাকি। রিকশা চালিয়ে যে আয় হয়, তা দিয়েই সংশার চালায়। আল্লাহ্ রহমতে রিকশা চালিয়ে ভালোই আয় হচ্ছিল। কিন্তু করোনাভাইরাস আমাদের অনেক ক্ষতি করে দিয়েছে। সরকার ছুটি ঘোষণার পর তো আমাদের আয় একদমই ছিল না। তবে মার্কেট খোলার কারণে কয়েকদিন ধরে কিছু আয় হচ্ছে। তিনি বলেন, কষ্ট করে সংসার চালায়। তারপরও প্রতিবছর ঈদের সময় পরিবারের সবার জন্য নতুন পোশাক কিনি। এবার সবার জন্য কেনা সম্ভব হবে না। গত কয়েকদিন ধরে কিছু টাকা জমিয়েছি। সেই টাকা দিয়ে এখন ছেলে ও মেয়ের জন্য নতুন পোশাক কিনছি। ওদের মুখে হাসি ফোটাতে পারলেই আমার সব সুখ।

ফুটপাতের পোশাক বিক্রেতা শামিম বলেন, আমাদের ব্যবসায় এবার খুব মন্দা। বিক্রি তেমন একটা নেই। মাঝে মধ্যে কিছু ক্রেতা আসছেন। আসলে আমাদের কাছ থেকে যারা কেনাকাটা করেন, তাদের অনেকের এখন আয় নেই। রিকশাচালক, ভ্যানচালকদের যে আয় হচ্ছে তা দিয়ে তারা জীবন বাঁচাতেই ব্যস্ত। নতুন পোশাক কিনবে কী করে। আমাদের অবস্থাও অনেকটা ওদের মতো হয়ে গেছে। পরিবার নিয়ে আমরা খুব কষ্টে আছি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও