কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ত্রাণ বিতরণে অনিয়ম ও সামাজিক ঋণ শোধ

নয়া দিগন্ত সম্পাদকীয় প্রকাশিত: ২৩ মে ২০২০, ০৫:৫১

করোনাভাইরাস মহামারীতে গোটা বিশ্বই এখন বিপর্যস্ত। এ সময়ে সবচেয়ে দুর্ভোগে পড়েছে সমাজের একেবারে নিম্নস্তরে থাকা জনগণ, যারা জনসংখ্যার বড় অংশ। এদের রক্ষায় সরকার ত্রাণ কর্মসূচি গ্রহণ করেছে। কিন্তু এই ত্রাণ তাদের পরিত্রাণ দিতে পারছে না। পত্রিকার পাতা খুললেই ত্রাণ বিতরণে নানা অনিয়মের খবর চোখে পড়ছে। অনিয়ম করতেই যেন সবাই উৎসাহী। এই দুর্যোগে গরিব মানুষের প্রতি সহমর্মিতা, সমবেদনা জানানো এবং সহযোগিতার হাত বাড়িয়ে দেয়াই ছিল মুখ্য বিষয়। কিন্তু সার্বিকভাবে সেটা হয়নি। আমরা যে দুর্যোগ মোকাবেলা করছি সেখানে জনগণের পাশে দাঁড়ানোর মূল ভূমিকা তো সরকারকেই পালন করতে হবে।

ফলে সরকারি ত্রাণ বিতরণের কাজে ক্ষমতাসীন দলের নেতাকর্মী বা জনপ্রতিনিধিরাই মূল দায়িত্ব পালন করবেন, এটাও স্বাভাবিক। কিন্তু এই কাজটি করতে গিয়ে সব দায়বদ্ধতা যেন প্রধানমন্ত্রীর একার। যারাই যেখানে কথা বলছেন সেখানে প্রধানমন্ত্রীর নাম বলছেন। মনে হয় যেন প্রধানমন্ত্রী না বললে ওই কাজটি যত ভালোই হোক তিনি তা করতেন না। যিনি মন্ত্রিসভায় আছেন তিনি নিজের বিবেকের কাছে স্বচ্ছ থেকে সৎ নিয়তে ও সচেতনভাবে কোনো কাজ করলে সেই ভালো কাজের ভাগিদার কি প্রধানমন্ত্রী হবেন না? জনকল্যাণমূলক কাজ করতে তাকে কেন প্রধানমন্ত্রীর নির্দেশের অপেক্ষায় থাকতে হবে? তিনি যদি নিজেকে জনপ্রতিনিধি দাবি করেন তা হলে জনগণের ভালো-মন্দ দেখার দায়ভার তো তার উপরেও বর্তায়। প্রধানমন্ত্রী আছেন সবার উপরে ছাতার মতো। কিন্তু সেই ছাতার নিচে জনপ্রতিনিধিদের খুঁজে পাওয়া যাচ্ছে না বলেও পত্রিকাগুলো খবর প্রকাশ করছে।

ব্রিটিশদের কাছ থেকে আমরা স্বাধীন হতে চেয়েছিলাম একটি শোষণ, বঞ্চনামুক্ত ও দরদি সমাজ পাওয়ার জন্য। পাকিস্তান আমলে সেটা না পাওয়ার কারণেই আলাদা রাষ্ট্র হিসেবে স্বাধীন বাংলাদেশের আত্মপ্রকাশ ঘটে। এই স্বাধীনতা লাভের অর্ধশতাব্দী পূর্ণ হতে আর মাত্র কয়েক মাস বাকি। কিন্তু সেই বঞ্চনামুক্ত প্রকৃত দরদি সমাজ কি আমরা গঠন করতে পেরেছি? আমরা পশ্চিমাদের ত্যাগ করেছি, কারণ আমাদের প্রতি তাদের দরদ ছিল না। পাকিস্তান রাষ্ট্রটি গঠনের সময় কেন তাদের সাথে ছিলাম? আমরা ভেবেছিলাম আমরাও মুসলমান ওরাও মুসলমান। ওরা আমাদের ভাই। আমরা ভ্রাতৃত্বের বন্ধনে একত্র থাকব।

আমরা মুসলিম লীগকে ভোট দিয়ে পাকিস্তান প্রতিষ্ঠা করলাম। কিন্তু যখন এক ভাই আরেক ভাইকে অধিকার থেকে বঞ্চিত করে তখন অধিকারবঞ্চিত ভাইটি একসময় বিদ্রোহ করবেই। তখন সেটাই হয়েছিল। ওরা সংখ্যালঘু হওয়ার পরও বাঙালি মুসলমানকে শোষণ করতে শুরু করে। আমরা চেয়েছিলাম ভাইয়ের কাছ থেকে সহানুভূতি পাবো। সহানুভূতি দূরের কথা, উল্টো শোষণ করতে শুরু করল। স্বাধীনতার অন্যতম মূলমন্ত্র ছিল ন্যায্য অধিকার। শেখ মুজিব কিন্তু সেই দরদি সমাজই গঠন করতে চেয়েছিলেন। কিন্তু সে সময় তিনি পাননি। আসলে আমরাই খারাপ ছিলাম। পচা আপেলের মতো। আপেল পচে গেলে সেটি আর খাওয়া যায় না। আমের এক দিক পচলেও আরেক দিক খাওয়া যায়। কারো জন্যই আমাদের দরদ নেই। আমাদের এখানে জনপ্রতিনিধির অভাব নেই। হাজারে হাজারে জনপ্রতিনিধি। কিন্তু যারা নিজেদের জনপ্রতিনিধি দাবি করছেন তাদের কয়েকজন এই করোনা দুর্যোগের সময় জনগণের পাশে দাঁড়িয়েছেন। আমি তো পত্রিকায় শুধু ফটোসেশনই দেখি। আমি ব্যক্তিগতভাবে মনে করি, তারা আসলে প্রধানমন্ত্রীরই ক্ষতি করছেন। এটা খুবই উদ্বেগজনক বিষয়। মানুষের প্রতি দরদ আমি কোথাও দেখি না। এমনটি কেন হলো? এর জবাব নিহিত জবাবদিহির মধ্যে। এসব কথিত জনপ্রতিনিধির যেন কোনো দায়বদ্ধতা নেই। তারা দায়বদ্ধ থাকলে এসব দৃশ্য আমাদের দেখতে হতো না। এই জবাবদিহি শুরু হতো যদি জনপ্রতিনিধি হিসেবে মনোনয়ন দেয়ার আগেই তাদের চরিত্র সম্পর্কে খোঁজখবর নেয়া হতো। এর জন্য ক্ষমতাসীন দলের দলীয় সদর দফতরে একটি গবেষণা কেন্দ্র স্থাপন করার দরকার ছিল। যারা মনোনয়ন পেয়েছেন তাদের পাশাপাশি যারা মনোনয়ন পাননি তাদের তালিকা করেও যাচাই করে দেখা উচিত ছিল আসলেই তাদের মধ্যে কে যোগ্য ছিল। এখানে বয়সেরও বিবেচনা থাকা উচিত। যাদের বয়স ৭০ পেরিয়ে গেছে তাদের কাছে কিছু আশা না করাই ভালো। বিশ্ব স্বাস্থ্য সংস্থার ছয় হাজার নির্দেশনার মধ্যে একটি হলোÑ যাদের বয়স ৭০-এর বেশি তাদের বিশেষ যতœ নেয়া প্রয়োজন।

এটি শুধু সরকারি দলের জন্য নয়, বিরোধী দলের ক্ষেত্রে সমানভাবে প্রযোজ্য। এ দেশে বিরোধী দলগুলোর প্রবণতা হয়ে গেছে যে সরকার যাই করুক সেটিই খারাপ। আবার সরকারি দলেও একই প্রবণতা বিরোধী দল যে কথাই বলুক সেটাই মূল্যহীন। এটা হয় না। সমাজবিজ্ঞানের তত্ত্ব হলোÑ ‘কোনো কিছুই নিরঙ্কুশ সত্য নয়, আবার কোনো কিছুই নিরঙ্কুশ মিথ্যা নয়’। ইসলামী শরিয়তও মাঝামাঝি পন্থা বেছে নিতে বলে। সরকারি-বেসরকারি উভয়পক্ষের ভালো-মন্দ আছে। বিএনপিও তো নির্বাচনে ৩০০ প্রার্থী দিয়েছিল, তারা কোথায়। পরাজয়ই তো জয়ের সোপান। তারা কি করছেন সেটি আমি মাঠে নেমে অনুসন্ধান করিনি ঠিক। আমি সংবাদপত্র, সামাজিক গণমাধ্যমের কারণে যে খবরগুলো জানতে পারছি তার ভিত্তিতেই এসব কথা বলছি। আমার মনে হয় এখন সময় এসেছে প্রধানমন্ত্রীর অফিসে একটি গবেষণা সেল খোলার। এর কাজ হবে কারা জনপ্রতিনিধি হতে পারবে তার মানদণ্ড (criteria) নির্ধারণ। প্রথমে তার শিক্ষা থাকতে হবে... সেটা প্রাতিষ্ঠানিক (formal), অপ্রাতিষ্ঠানিক (non-formal) বা অনানুষ্ঠানিক (informal) হতে পারে। প্রাতিষ্ঠানিক শিক্ষা না থাকার পরও দেশ ও জাতিকে সফলভাবে নেতৃত্ব দিয়েছেন এমন ঘটনা ভূরি ভূরি রয়েছে। বাংলাদেশেও আছে। স্কুলে গেলেই শিক্ষিত হবে এমন কোনো কথা নেই।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও