কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

পথে বের হতে আসছে ‘পুলিশ পাস’

ঢাকা টাইমস প্রকাশিত: ২১ মে ২০২০, ১৫:০২

করোনাভাইরাসের এই পরিস্থিতিতে সারাদেশে চলছে সাধারণ ছুটি।আছে লকডাউনও। বিশেষ প্রয়োজন ছাড়া কিংবা ঈদ উপলক্ষে কাউকে রাজধানীতে ঢুকতে বা বের হতে দেওয়া হচ্ছে না। এই অবস্থায় রাস্তায় চলাচলে বিশেষ ‘পাস’ নিয়ে আসছে পুলিশ। যাদের একান্তই বাইরে যাওয়া প্রয়োজন তাদের এই ‘মুভমেন্ট পাস’ দেওয়া হবে। আবেদনের পর পুলিশ অনুমতি দিলে, পাসধারী ব্যক্তি সড়কে চলাচল করতে পারবেন। তবে পুলিশ বলছে জরুরি সেবার সাথে সংশ্লিষ্ট থাকলেই মিলবে এই পাস।

পুলিশ সদরদপ্তরের আইসিটি বিভাগের সহকারী পুলিশ সুপার ফরহাদ কবির বলেন, ‘আইজিপি স্যারের নির্দেশনা অনুযায়ী এই পাস তৈরির প্রক্রিয়া শুরু হয়েছে। আমরা মাঠ পর্যায়ের পুলিশ কর্মকর্তাদের কাছে তাদের মতামত নেওয়ার জন্য এই পাস ইস্যুর প্রক্রিয়ার লিংকটি পাঠাই। কিন্তু কিছু অফিসার বিষয়টি না বুঝে ফেসবুকে অ্যাপের প্রচারণা শুরু করেন। বর্তমানে অ্যাপের অ্যাকশন বাটনটি ডিসেবলড করা হয়েছে। সাময়িক অসুবিধার জন্য আমরা দুঃখিত। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নির্দেশনা পেলে এই কার্যক্রম আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হবে।’

পুলিশ সূত্রে জানা গেছে, পুলিশ সদরদপ্তরের আইসিটি উইংয়ের সমন্বয়ে শুরু হতে যাচ্ছে এই কার্যক্রম। আবেদনের পর জরুরি পণ্য পরিবহন, সেবাদানসহ ব্যবসায়ী ও চাকরিজীবীদের যাচাই-বাছাই করে দেওয়া হবে এই পাস। সড়কে কোথাও চলাচলের কারণে পুলিশের জিজ্ঞাসাবাদের মুখোমুখি হলে এই পাস দেখালেই তার পরিচয় নিশ্চিত হয়ে যেতে দেওয়া হবে।

আরও জানা গেছে, মুদি দোকানে কেনাকাটা, কাঁচাবাজার, ওষুধপত্র, চিকিৎসা চাকরি, কৃষিকাজ, পণ্য পরিবহন ও সরবরাহ, ত্রাণ বিতরণ, পাইকারি ও খুচরা ক্রয় পর্যটন, মৃতদেহ সৎকার, ব্যবসা ও অন্যান্য ক্যাটাগরিতে দেওয়া হবে এই পাস। যাদের বাইরে চলাফেরা প্রয়োজন কিন্তু কোন ক্যাটাগরিতেই পড়েন না তাদের ‘অন্যান্য’ ক্যাটাগরিতে পাস দেয়ার বিষয়ে বিবেচনা করা হবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও