কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ম্যাপ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব

করোনায় নির্বাচনী সংকট: রাষ্ট্রপতির দ্বারস্থ হতে হবে ইসিকে

বাংলা নিউজ ২৪ প্রকাশিত: ২০ মে ২০২০, ২১:৫৯

করোনার কারণে স্থগিত সংসদীয় নির্বাচনগুলোর সাংবিধানিক নব্বই দিন সময়কাল পার হয়ে গেছে। এখন বাকি প্রধান নির্বাচন কমিশনারের (সিইসি) হাতে থাকা নব্বই দিন সময়। সে সময়ও যদি শেষ হয়ে যায় কী করবে নির্বাচন কমিশন। সেটিই বাতলে দিলেন সিইসি কেএম নূরুল হুদা। বুধবার (২০ মে) ইসি কর্মকর্তাদের এক প্রশিক্ষণ কর্মসূচি উদ্বোধনের সময় অনলাইনে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে করণীয় জানিয়ে দেন তিনি।

কেএম নূরুল হুদা বলেন, সংবিধান অনুযায়ী জাতীয় সংসদের শূন্য আসনে আসন শূন্য হওয়ার পরবর্তী নব্বই দিনের মধ্যে নির্বাচন (উপনির্বাচন) অনুষ্ঠানের বাধ্যবাধকতা রয়েছে। দ্বৈব দুর্বিপাক হলে এই সময়ের পরবর্তী নব্বই দিনের মধ্যে সিইসি তার ক্ষমতাবলে ভোটের আয়োজন করতে পারেন। পরবর্তী ওই নব্বই দিনের মধ্যেও ভোট করা সম্ভব না হলে নির্বাচন কমিশন মহামান্য রাষ্ট্রপতির সঙ্গে পরামর্শ করে সময় চেয়ে সুপ্রিম কোর্টের কাছে আবেদন করতে পারে। এই সুযোগ রয়েছে। মহামান্য রাষ্ট্রপতির কাছে যাওয়ার সময় এখনো হয়নি। আমরা এ বিষয়টি আলোচনা করেছি। ঈদের পরে আমরা মহামান্য রাষ্ট্রপতির কাছে যাব।

গত ২৯ মার্চ যশোর-৬ এবং বগুড়া-১ আসনের উপনির্বাচন অনুষ্ঠানের কথা ছিল। কিন্তু করোনা ভাইরাস সংক্রমণের কারণে ভোট গ্রহণের সপ্তাহখানেক আগে তা স্থগিত করা হয়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও