কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ম্যাপ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব

মশক নিধনের ওষুধ নেই ঢাকা দক্ষিণে

বাংলা ট্রিবিউন প্রকাশিত: ১৮ মে ২০২০, ১৩:০০

মশা নিধনের ওষুধ শূন্য হয়ে পড়েছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। গত কয়েকদিন ধরে সংস্থাটিতে উড়ন্ত মশা মারার ওষুধ নেই। তবে বিদেশ থেকে ম্যালাথিউন ওষুধ আমদানি করা হলেও সেই ওষুধ ফরমুলেশন করতে না পারায় ব্যবহার উপযোগী কোনও ওষুধ নেই সংস্থাটির ভাণ্ডার বিভাগে। তবে ওষুধ ফরমুলেশনের জন্য দুই দফা টেন্ডার আহ্বান করলেও এখনও তা চূড়ান্ত করতে পারেনি সংস্থাটি।

ফলে ডেঙ্গু মৌসুমে ডিএসসিসির এমন অবহেলায় এবারও এডিস মশা মাথাচাড়া দিয়ে উঠতে পারে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।জানা গেছে, গতবছর ডেঙ্গু রোগের প্রাদুর্ভাবের পর বিদেশ থেকে সরাসরি ওষুধ আমদানি করার অনুমতি দেওয়া হয় ঢাকার দুই সিটি করপোরেশনকে। এরপর ভারত থেকে ম্যালাথিউন ৫% আমদানি করে ডিএসসিসি। কিন্তু আমদানিকৃত ওষুধটি সরাসরি ব্যবহার উপযোগী নয়। এর সঙ্গে ৯৫ শতাংশ ডিজেল ও ২৫ থেকে ৫০ এমএল সাইট্রোনেলা মিশ্রিত করে নগরীতে ছেটাতে হয়।

এজন্য ডিজেল এবং ওষুধের ফরমুলেশন সঠিক হতে হয়। আর এই কাজটি করার জন্য সিটি করপোরেশনের নিজস্ব কোনও প্রযুক্তি নেই। এজন্য দ্বিতীয় পক্ষ দিয়ে কাজ করতে হয় নগর ভবনকে।আর এই কাজটি সম্পন্ন করতে চলতি বছরের ১ জানুয়ারি ৬ লাখ ৪০ হাজার লিটার অ্যাডাল্টি সাইটিং ওষুধের জন্য টেন্ডার আহ্বান করে ডিএসসিসি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও