কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

'স্বাপ্নো কি রানি'তে মজলেন পাতৌদির নবাব

প্রথম আলো প্রকাশিত: ০৯ মে ২০২০, ১৩:৩৪

অক্সফোর্ড ফেরত মনসুর আলী খান পাতৌদির প্রেমে না পড়ার কোনো কারণ ছিল না নারীদের কাছে। সুপুরুষ, ভোপালের নবাব পরিবারের ছেলে, হিন্দী-ইংরেজি-আরবি-ফ্রেঞ্চ ভাষায় পারদর্শী এবং মাত্র ২১ বছর বয়সে ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক!

কিন্তু সেই পাতৌদি কিনা নিজেই প্রেমে পড়ে গেলেন বলিউড অভিনেত্রী শর্মিলা ঠাকুরের!
শুরুটা সম্ভবত ১৯৬৫ সালের দিকে। দিল্লিতে সিনেমার শুটিংয়ে গিয়েছিলেন শর্মিলা। এক বন্ধুর সুত্রে সেখানেই পরিচয়পাতৌদির সঙ্গে। বিকিনি পরা প্রথম ভারতীয় অভিনেত্রী হিসেবে দর্শক তাঁকে 'অ্যান ইভিনিং ইন প্যারিস' ছবিতে দেখেছে আরও দু বছর পরে। ততদিনে সত্যজিতের 'অপুর সংসার' আর শক্তি সামন্তের 'কাশ্মির কি কলি' করে বিখ্যাত হয়ে গেছেন শর্মিলা।
তবে ভারতের অধিনায়ক হয়েও শর্মিলার মন পেতে বেশ বেগ পেতে হয়েছে পাতৌদির। চার বছর অপেক্ষার পর বিয়ের জন্য রাজি করাতে পারেন শর্মিলাকে। ১৯৬৯ সালের নভেম্বরে রাজেশ খান্নার সঙ্গে 'আরাধনা' ছবিতে অভিনয় করে 'রূপ তেরামাস্তানা' দিয়ে ভারত কাঁপিয়ে দিলেন শর্মিলা, পরের মাসেই 'স্বাপ্নো কি রানি'কে ঘরে তুললেন পাতৌদি। সহজ ছিল না সেই বিয়েটাও। পিতা ও মাতা দুই সুত্রেই শর্মিলা জোড়াসাকোর ঠাকুরবাড়ির মেয়ে। শর্মিলার দাদি ললিতা ছিলেন বিশ্ব কবি রবীন্দ্রনাথ ঠাকুরের বড়দা দ্বিজেন্দ্রনাথ ঠাকুরের নাতনি। আবার বিশ্ব কবির দাদা প্রিন্স দ্বারকানাথের ভাই গিরীন্দ্রনাথের ছেলে ছিলেন গুণেন্দ্রনাথ। তাঁর ছেলে গগনেন্দ্রনাথের পুত্র কণকেন্দ্রনাথের দৌহিত্রী হলেন শর্মিলা ঠাকুর।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও