কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ছবি সংগৃহীত

চারপাশে ছড়িয়ে থাকা গল্পগুলো মলাটবন্দী করতে চাই: মশিউর রহমান শান্ত

সাদিয়া ইসলাম
লেখক
প্রকাশিত: ০২ ফেব্রুয়ারি ২০১৭, ০৮:৫৩
আপডেট: ০২ ফেব্রুয়ারি ২০১৭, ০৮:৫৩

মশিউর রহমান শান্ত। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) রেডিওর মাধ্যমেই মানুষ তাকে সবচাইতে বেশি চেনে। বলছি আরজে শান্তর কথা। রেডিও এবিসি’র মাধ্যমে শত শত শ্রোতার কানে ভেসে আসে যার কন্ঠ। সে কিন্তু কেবল ভালো কথা বলতে পারে তাই না। লেখার হাতও চমৎকার এই মানুষটির। একুশে বইমেলা উপলক্ষে প্রিয় কথা বলেছিলো তার সাথে, করেছিলো বই নিয়ে কিছু প্রশ্ন। আর সেগুলোর উত্তর দিয়েছিলেন শান্ত আরজে শান্ত নয় বরং মশিউর রহমান শান্ত হিসেবে।

প্রিয়.কম: কেমন আছেন?

মশিউর রহমান শান্ত: বেশ ভালো আছি। আসলে সময়টাই তো ভালো থাকার। বইমেলা বলে কথা। এই সময় ভালো না থেকে উপায় আছে নাকি।

প্রিয়.কম: এবারের বইমেলায় নতুন কোনো বই আসছে কী?

মশিউর রহমান শান্ত: এবারের বই আসছে দুটো। একটি বইয়ের নাম ‘সূর্যোদয়’, প্রকাশ করছে ‘অনন্যা’। আমি বরাবরই বিশ্বাস করি বাংলাদেশে যে পরিমাণ শিল্পপতি আছেন তারা চাইলেই বাংলাদেশকে পরিবর্তন করে ফেলতে পারেন। এই বইটি তেমনই একজন শিল্পপতির গল্প নিয়ে। শেষ বয়সে গিয়ে উনি বাংলাদেশকে পরিবর্তন করবার জন্যে জান-প্রাণ দিয়ে কাজ করতে শুরু করেন। আরেকটি বই প্রকাশ করছে ‘স্টুডেন্ট ওয়েজ’। বইটির নাম ‘তারুণ্যের তারকা জীবন’। ৫০ জন তরুণ তারকা যেমন তউসিফ, জোভান, তানজীব সারোয়ারসহ বর্তমান সময়ে যারা ভালো কাজ করছেন তাদের গল্প নিয়েই বইটি সাজানো হয়েছে।

প্রিয়.কম: গতবারের বইমেলা থেকে এবারের বইমেলায় কোনো পরিবর্তন কী লক্ষ্য করেছেন?

মশিউর রহমান শান্ত: মাত্র তো শুরু হলো মেলা। এখন পর্যন্ত লক্ষ্য করিনি কোনো পরিবর্তন হয়েছে কী না।

প্রিয়.কম: লেখালেখিতে কীভাবে আসলেন?

মশিউর রহমান শান্ত: সেটা বিশাল লম্বা গল্প। ক্লাস টেনে পড়ার সময় আমার ছোট চাচ্চু পাভেল আমাকে একটা লাইব্রেরিতে ভর্তি করিয়ে দিলেন। বইয়ের প্রতি এমন নেশা ধরে গেল যে, বই ছাড়া থাকতে পারি না। আমার মা যখন দেখলেন আমি স্কুলের বই পড়া বন্ধ করে দিয়েছি তখন সেই লাইব্রেরিতে গিয়ে আমাকে সেখানে নিষিদ্ধ করে দিলেন। আর এদিকে আমি আমার প্রথম উপন্যাস লিখতে শুরু করলাম। সেটা একটা কিশোর উপন্যাস ছিলো, নাম ‘ভূত সমাজ বিলুপ্ত’। তারপর তো অল্পস্বল্প করে লিখে যাচ্ছি। ছোটগল্প লেখা হলো ৪২ টা। তার মাঝে ৮ টা প্রকাশ হলো ভারত থেকে। বই প্রকাশ হলো ৭ টা। রেডিওতে ভূতের নাটক কুয়াশা লিখলাম ৪৫ টি। কিছুদিন আগে চিত্রনায়ক ফেরদৌস ভাইয়ের প্রযোজনাতে একটি টেলিফিল্ম লেখা হলো, টিভির জন্যে নাটকও লিখলাম। লেখালেখি চলছে। কিন্তু আদৌ ভালো চলছে না মন্দ চলছে এটা পাঠক বলতে পারবেন।

প্রিয়.কম: লেখালেখি নিয়ে ভবিষ্যৎ পরিকল্পনা কী?

মশিউর রহমান শান্ত: অনেক কিছু লিখতে চাই। চারপাশে যে অসংখ্য গল্প লুকানো আছে সেইসব গল্প মলাটবন্দী করতে চাই। 

প্রিয়.কম: পাঠকদের উদ্দেশ্যে কিছু বলার আছে?

মশিউর রহমান শান্ত: বই পড়ুন, বই পড়ুন, বই পড়ুন। এর বাইরে আর কিছুই বলার নেই।

সম্পাদনা: ফারজানা রিংকী