কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সওদা’র শিল্পকর্ম নিলামের উদ্যোগটি সময়োপযোগী: শাহাবুদ্দিন আহমেদ

নিজস্ব প্রতিবেদক
প্রিয়.কম
প্রকাশিত: ২৯ আগস্ট ২০২১, ২০:১৩
আপডেট: ২৯ আগস্ট ২০২১, ২০:১৩

বাংলাদেশে প্রথবারের মতো শুরু হয়েছে অনলাইন নিলাম। দেশের শিল্পীদের শিল্পকর্ম নিলামের মাধ্যমে সারাবিশ্বে ছড়িয়ে দেওয়ার এই উদ্যোগ সময়পোযোগী ও খুবই প্রয়োজনীয় বলে মন্তব্য করেছেন প্রখ্যাত চিত্রশিল্পী শাহাবুদ্দিন আহমেদ

২৯ আগস্ট রবিবার আন্তর্জাতিক অনলাইন অকশন প্ল্যাটফর্ম সওদা আয়োজিত এক ওয়েবিনারে তিনি এ মন্তব্য করেন।

নিলামের এ দেশীয় উদ্যোগকে স্বাগত জানিয়ে শাহাবুদ্দিন আহমেদ জানান, এমন উদ্যোগে তিনি গর্ববোধ করছেন। তিনি বলেন, “আমার খুব গর্ব হচ্ছে আমার ছবি বাংলাদেশ থেকে নিলাম হচ্ছে।”

তিনি জানান, দেশে এই ধরনের নিলাম এটাই প্রথম। অনেকের কাছে অবিশ্বাসযোগ্য। কারণ নিলাম শব্দটি বাইরের দেশে পরিচিত, বাংলাদেশে এমন হতে পারে অনেকে বিশ্বাসই করবে না। আবার কিছু মানুষ এর সমালোচনা করবে। তবে সমালোচনা শুনে থেমে থাকলে চলবে না, কারণ সমালোচনাকারীরাই পরে পাশে এসে দাঁড়াবে।

নিলামের মূল চাবিকাঠি নিজের দেশ উল্লেখ করে তিনি বলেন, দেশে সওদা পেইন্টিংয়ের নিলাম প্রথম শুরু করলেও বিশ্বব্যাপী এর গুরুত্ব রয়েছে।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন শিল্প সমালোচক মঈনুদ্দীন খালেদ, শিল্পী ও অভিনেতা আফজাল হোসেন, আর্টকনের ফাউন্ডার এ আর কে রিপন এবং সওদা’র প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) জাকারিয়া স্বপন

আফজাল হোসেন তার আলোচনায় বলেন, একটি উপলক্ষ্য অনেক মানুষকে যুক্ত করে। এই প্লাটফর্মে শাহাবুদ্দিন আহমেদের মতো শিল্পীদের যুক্ততা সওদাকে অনন্য মাত্রায় নিয়ে যাবে।

তিনি বলেন, ‘শিল্পী শাহাবুদ্দিন আহমেদের চিত্রকর্মে গতি, শক্তি, স্বপ্ন ও স্বাধীনতার জাদুকরী মিশেল আমাদের আকৃষ্ট করে।’

সওদা ডটকমে নিলামে একটি চিত্রকর্ম। শিল্পী: শাহাবুদ্দিন আহমেদ

মইনুদ্দীন খালেদ চিত্রশিল্পী শাহাবুদ্দিন আহমেদের চিত্রকর্মের ওপর আলোচনা করেন। তিনি বলেন, ‘জয় বাংলা ধ্বনির চিত্রিত রূপ আমরা দেখতে পাই শাহাবুদ্দিন আহমেদের চিত্রকর্মে।’

এই নিলামের সঙ্গে আর্ট এজেন্সি হিসেবে যুক্ত রয়েছে আর্টকন। আয়োজন বিষয়ে আর্টকনের ফাউন্ডার এ আর কে রিপন বলেন, ‘২০১৫ সাল থেকে আর্টকন শিল্পকর্ম শিল্প সংগ্রাহকদের কাছে পৌঁছে দেওয়ার উদ্দেশ্যে কাজ করে যাচ্ছে। তার-ই ধারাবাহিকতায় বিশ্বব্যাপী বাংলাদেশের শিল্প পৌঁছে দিতে আমরা যুক্ত হয়েছি আন্তর্জাতিক নিলাম প্ল্যাটফর্ম সওদার সাথে।‘

তিনি বলেন, যখন একজন ব্যক্তি নিলামে যান, নিলাম থেকে একটি কাজ সংগ্রহ করেন, তখন কিন্তু এটি তার বিনিয়োগ। সে যেভাবে একটি জমি কেনে বা বাড়ি কেনে, হোক সেটি কম বিনিয়োগ।

যারা এই ধরনের বিনিয়োগ করছেন তারা যেন নকল ছবি কেনার মতো প্রতারিত না হতে পারে সেই বিষয়ে গুরুত্বারোপ করেন তিনি। এক্ষেত্রে শিল্পীর তথ্য যাচাই করে শিল্পকর্ম প্লাটফর্মে নিয়ে আসার আহ্বান জানান।

জাকারিয়া স্বপন জানান, বৈশ্বিক নিলাম প্লাটফর্ম হিসেবে সওদা চলতি বছরের এপ্রিলে যাত্রা শুরু করে। বিশ্বের যেকোনো স্থান থেকে যে কেউ এই প্লাটফর্মের সঙ্গে যুক্ত হতে পারবেন এবং পণ্য সরবরাহ করা যাবে যেকোনো প্রান্তে। পেমেন্ট করা যাবে যেকোনো দেশের মুদ্রায়। সওদায় মূলত শিল্পকর্ম (Artwork), কালেক্টিব্লিস (Collectibles), ডেকর (Decor), ফ্যাশন বিষয়ক পণ্য বিক্রয়ে প্রাধান্য দেওয়া হয়। একটা ন্যূনতম মূল্যে নিলাম শুরু হয়। যিনি সর্বচ্চ দাম উঠাবেন, তিনি নিলামে জয়ী হবেন। জয়ী ব্যক্তিকে পেমেন্ট করতে হবে দুই থেকে সাত দিনের মধ্যে।

শিল্পী শাহাবুদ্দিন আহমেদের চিত্রকর্মের নিলাম চলবে ২৯ সেপ্টেম্বর পর্যন্ত। চিত্রকর্ম দেখতে ও নিলাম করতে সওদা’র ওয়েবসাইটে ভিজিট করুন।

ত্রকর্মে অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ অনেক পুরস্কারে ভূষিত হয়েছেন চিত্রশিল্পী শাহাবুদ্দিন আহমেদ। তিনি ২০০০ সালে পেয়েছেন স্বাধীনতা পদক। ১৯৯২ খ্রিষ্টাব্দে মাস্টার পেইন্টার্স অব কনটেম্পোরারী আর্টসের পঞ্চাশজনের একজন হিসেবে বার্সেলোনায় অলিম্পিয়াড অব আর্টস পদকে ভূষিত হন। বাংলাদেশের গর্ব এই শিল্পী চিত্রকর্মে অসামান্য অবদানের জন্য ২০১৪ সালে ফ্রান্সের সর্বোচ্চ বেসামরিক সম্মাননা নাইট উপাধি পেয়েছেন।

দেশে-বিদেশে শাহাবুদ্দিন আহমেদের অসংখ্য একক ও যৌথ চিত্রপ্রদর্শনী হয়েছে। বর্তমানে এই শিল্পী ফ্রান্সে বসবাস করছেন।