কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ছবি: সংগৃহীত

ঘরের বাইরে গেলে দুটি মাস্ক ব্যবহারের পরামর্শ দিয়েছে সরকার

প্রিয় ডেস্ক
ডেস্ক রিপোর্ট
প্রকাশিত: ২৬ এপ্রিল ২০২১, ২০:৩৫
আপডেট: ২৬ এপ্রিল ২০২১, ২০:৩৫

মহামারি করোনাভাইরাস সংক্রমণ রোধে ঘরের বাইরে মাস্ক ব্যবহার না করলে কঠোর আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে বলে সরকারের পক্ষ থেকে ঘোষণা দেওয়া হয়েছে। প্রয়োজনে দুটি করে মাস্ক ব্যবহারের পরামর্শ দেওয়া হয়েছে।

সোমবার (২৬ এপ্রিল) সরকারের এক তথ্য বিবরণীতে এ কথা বলা হয়েছে।

তথ্য বিবরণীতে বলা হয়, কোনো জরুরি কাজে কেউ ঘরের বাইরে গেলে করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে মাস্ক ব্যবহার করার জন্য সরকার বারবার নির্দেশনা দিয়েছে। কিন্তু লক্ষ্য করা যাচ্ছে, অনেকেই এ নিদের্শনা অমান্য করছেন। এ ক্ষেত্রে বাইরে চলাফেরার সময় মাস্ক ব্যবহার না করলে সরকার কঠোর আইনি ব্যবস্থা গ্রহণ করবে।

ঘরের বাইরে মাস্ক ব্যবহার না করলে কঠোর ব্যবস্থা

করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে ঘরের বাইরে বাধ্যতামূলক মাস্ক ব্যবহারের নির্দেশনা দিয়েছে সরকার। সোমবার (২৬ এপ্রিল) তথ্য অধিদফতরের এক তথ্য বিবরণীতে এ  নির্দেশনা দেয়া হয়। 

আরও ৯৭ মৃত্যু

করোনায় আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় আরও ৯৭ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশে করোনায় মৃতের সংখ্যা দাঁড়ালো ১১ হাজার ১৫০ জনে। গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা শনাক্ত হয়েছেন তিন হাজার ৩০৬ জন। এ নিয়ে সরকারি হিসাবে এখন পর্যন্ত করোনা আক্রান্তের মোট সংখ্যা দাঁড়ালো সাত লাখ ৪৮ হাজার ৬২৮ জনে। 

গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন চার হাজার ২৪১ জন। এ নিয়ে মোট সুস্থ হলেন ছয় লাখ ৬১ হাজার ৬৯৩ জন। 

সোমবার (২৬ এপ্রিল) বিকেলে স্বাস্থ্য অধিদপ্তর থেকে দেওয়া সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

লকডাউন আরও এক সপ্তাহ বাড়ছে

করোনাভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণে চলমান কঠোর লকডাউন আরও এক সপ্তাহ বাড়ছে।

সোমবার (২৬ এপ্রিল) জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন একথা জানান। 

প্রতিমন্ত্রী এ বিষয়ে সাংবাদিকদের বলেন, বৈশ্বিক পরিস্থিতি বিবেচনায় এবং জনস্বাস্থ্য বিশেষজ্ঞদের পরামর্শে কভিড-১৯ বিস্তার রোধে  চলমান বিধি-নিষেধ আরো এক সপ্তাহ বৃদ্ধির সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

দোকান-শপিংমল খোলা থাকবে রাত ৮টা পর্যন্ত

করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ পরিস্থিতির মধ্যে আগের নির্দেশনা কিছুটা সংশোধন করে দোকান ও শপিংমল রাত ৮টা পর্যন্ত খোলার রাখার সিদ্ধান্ত আসছে। সোমবার (২৬ এপ্রিল) জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন জাগো নিউজকে এ তথ্য জানান।

তিনি বলেন, ‘সার্বিক করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতি বিবেচনা ও বিশেষজ্ঞদের পরামর্শ অনুযায়ী আমাদের এই অবস্থাটা কন্টিনিউ করতে হবে। সরকার সেই পদক্ষেপ নিতে যাচ্ছে, আগামীকাল (মঙ্গলবার) সেই বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হবে। যে অবস্থাটা আছে সেটাই আরও এক সপ্তাহ অব্যাহত থাকবে।’