কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সংক্রমণ বাড়ছে এমন দেশের তালিকায় বাংলাদেশ

প্রথম আলো প্রকাশিত: ২৪ জুন ২০২৩, ১০:৩২

বিশ্বের সব অঞ্চল ও অধিকাংশ দেশে করোনার সংক্রমণ কমতে দেখা যাচ্ছে। গত চার সপ্তাহে যে কয়েকটি দেশে সংক্রমণ বাড়তি দেখা গেছে, বাংলাদেশ তার অন্যতম। করোনা মহামারি নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার সর্বশেষ রোগতাত্ত্বিক বিশ্লেষণে এ তথ্য উঠে এসেছে। গত বৃহস্পতিবার এই বিশ্লেষণ প্রকাশ করেছে সংস্থাটি।


সংক্রমণ বৃদ্ধির হার ২০ শতাংশের বেশি, এমন দেশের তালিকায় বাংলাদেশ রয়েছে। পাশাপাশি হাসপাতালে রোগী ভর্তি নিয়মিতভাবে বাড়ছে, এমন দেশের তালিকাতেও বাংলাদেশ রয়েছে। অবশ্য এ নিয়ে স্বাস্থ্য অধিদপ্তর বা মন্ত্রণালয়ের কোনো উদ্বেগ–উৎকণ্ঠা দেখা যাচ্ছে না।


বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রতি চার সপ্তাহের তথ্য পর্যালোচনা করে বৈশ্বিক প্রতিবেদন প্রকাশ করে। সর্বশেষ বিশ্লেষণে ২২ মে থেকে ১৮ জুনের তথ্য নেওয়া হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, এখন অনেকেই করোনা পরীক্ষা করাতে চান না, পরীক্ষা করানো কমে গেছে। তাই বৈশ্বিকভাবে সংক্রমিত মানুষের সঠিক সংখ্যার প্রতিফলন প্রতিবেদনে নেই।


২৮ দিনে সারা বিশ্বে ১৭ হাজার ৩০৩টি করোনাভাইরাসের জিন বিশ্লেষণ করা হয়েছে। এর মধ্যে দুটি ধরনকে (এক্স.বিবি.১.৫ ও এক্স.বিবি.১.১৬) বিশ্ব স্বাস্থ্য সংস্থা ‘ভেরিয়েন্ট অব ইন্টারেস্ট’ বলছে এবং এই দুটি ধরনের গতিবিধি অনুসরণ করা হচ্ছে। এ ছাড়া ছয়টি ধরনকে পর্যবেক্ষণ করা হচ্ছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও