কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

‘মায়ের সাথে লিনির শেখা’ গ্রন্থের প্রচ্ছদ (বামে), ডা. তৃপ্তি বালা (ডানে)। ছবি: সংগৃহীত

বইমেলায় এসেছে ডা. তৃপ্তি বালার ‘মায়ের সাথে লিনির শেখা’

আজাদ চৌধুরী
জ্যেষ্ঠ সহ-সম্পাদক
প্রকাশিত: ১৯ ফেব্রুয়ারি ২০১৯, ২০:৪৪
আপডেট: ১৯ ফেব্রুয়ারি ২০১৯, ২০:৪৪

(প্রিয়.কম) ফেব্রুয়ারি মাস এলেই লেখক-প্রকাশক আর পাঠকের হয় মেলবন্ধন। নতুন নতুন বই আর বিষয়-আশয়ের সন্ধানে শিশু-কিশোর আর বয়সীরা তাই ছুটে যান মেলা প্রাঙ্গণে। কেনেন পছন্দের বই। এ সময় অভিভাবকরা সন্তানদের শিক্ষামূলক বই কিনে দিতে স্টলে স্টলে ঢুঁ মারেন। যেসব অভিভাবক সন্তানকে শিক্ষামূলক বই কিনে দিতে চান তাদের কথা মাথায় রেখেই ডা. তৃপ্তি বালা ‘মায়ের সাথে লিনির শেখা’ সচেতনতামূলক গল্পটি লিখেছেন।

যা আছে গ্রন্থটিতে

শিরোনাম পাঠেই বোঝা যায় লিনি নামের মেয়েটি তার মায়ের কাছ থেকে নানা ধরনের শিক্ষা গ্রহণ করে থাকে। তাতে যেমন উঠে এসেছে পারিবারিক শিক্ষা, তেমনি আছে গুরুজনদের প্রতি শ্রদ্ধা ও ভালোবাসার বিষয়টি। শুধু তা-ই নয়, কোন কাজটি করা উচিত নয়, কোন কাজটি প্রতিদিন করা উচিত, সুন্দর ও সুস্থ জীবনের জন্য কোন কোন বিষয়গুলো চর্চা করা উচিত—গল্পে গল্পে এর সবই বর্ণনা করেছেন ডা. তৃপ্তি বালা।

শিশু-কিশোররা যেন আগ্রহ নিয়ে গ্রন্থটি পাঠ করে, সে জন্য লেখক একটি পারিবারিক আবহে গল্পের মাধ্যমে শিক্ষণীয় বিষয়গুলো তুলে ধরছেন। সেই সঙ্গে গল্পের সাথে মিল রেখে ভেতরে রাখা হয়েছে রঙিন ছবি। এতে করে গল্প পাঠ করে খুদে পাঠকরা যেমন মজা পাবে, তেমনি শিক্ষাও গ্রহণ করতে পারবে। 

চার রঙা গল্পের বইটি প্রকাশ করেছে চন্দ্রদীপ (স্টল নং ২৬৫)। দাম রাখা হয়েছে ১৫০ টাকা আর প্রচ্ছদ করেছেন আজাদ চৌধুরী। বইটির অলঙ্করণ করেছেন উদয়।

প্রিয় সাহিত্য