কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ছবিটি প্রতীকী, ইন্টারনেট থেকে সংগৃহীত।

জেনে নিন ঘুমানোর আগে দাম্পত্য কলহ কেন অনুচিত

রুমানা বৈশাখী
বিভাগীয় প্রধান (প্রিয় লাইফ)
প্রকাশিত: ০২ ফেব্রুয়ারি ২০১৯, ২২:০৭
আপডেট: ০২ ফেব্রুয়ারি ২০১৯, ২২:০৭

(প্রিয়.কম) দাম্পত্য কলহ যৌথ জীবনের খুবই স্বাভাবিক ব্যাপার। বিবাহিত জীবনে দুজনের মাঝে এটুকু থাকবেই, না হলে জীবনটা যে পানসে হয়ে যাবে! তবে, কোনো কিছুই অতিরিক্ত ভালো নয়। বিশেষ করে দাম্পত্য কলহ তো একেবারেই নয়। মান-অভিমান বা রাগারাগি যাই থাকুক না কেন, একটি সীমা পর্যন্ত মেনে নেওয়া যায়। কিন্তু এর ‍ঊর্ধ্বে চলে গেলে সম্পর্কে দেখা দেয় ফাটল, দুটি মানুষের দাম্পত্যে দেখা দেয় সমস্যা।

ঘুমানোর আগে জীবনসঙ্গীর সঙ্গে ঝগড়া করেছেন কখনো? ঝগড়ার পর রাগ করে ঘুমাতে গিয়েছেন? এই ফিচারটি তবে আপনারই জন্য। জেনে নিন দাম্পত্যে কলহের মীমাংসা না করে রাত পার করে দেওয়াটা কেন অনুচিত।

দূরত্বের দেয়ালে আরও একটি ইট

ক্রমাগত ঝগড়ায় দুটি মানুষের মাঝে ক্রমশ উঁচু হটে থাকে দূরত্বের দেয়াল। ঝগড়া হলো, কিন্তু সেই ঝগড়ার মীমাংসা না করেই যদি রাতটি পার করে দেন তাহলে মনের মাঝে দীর্ঘস্থায়ী প্রভাব পড়ে। এতে ভুল বোঝাবুঝি দীর্ঘায়িত হয়, অভিমান বাড়ে। ফলাফল হিসেবে বাড়ে মানসিক দূরত্ব।

কাটতে পারে নির্ঘুম রাত

প্রিয় মানুষটির সঙ্গে গুরুতর ঝগড়া হওয়ার পর যদি না মিটিয়েই ঘুমাবার চেষ্টা করেন, তাহলে হিতে বিপরীত হওয়ার সম্ভাবনা আছে বৈকি। রাগ বা প্রচন্ড আবেগের কারণে ঘুম না হওয়ার সম্ভাবনাই প্রবল।

দুঃস্বপ্নেরা যখন সঙ্গী

রাগ বা ঘৃণার মতো নেতিবাচক আবেগ নিয়ে আমরা যখন ঘুমাতে যাই, তখন ঘুম ভালো হয় না। মনের ওপরে চাপ থাকে বিধায় নানান রকম দুঃস্বপ্ন দেখতেই পারেন। এর চেয়ে ভালো বরং ঝগড়া মিটিয়েই ঘুমাতে যাওয়া ।

তৈরি হয় স্ট্রেস

ঘুমের আগে ঝগড়াকে অনেকেই দাম্পত্যে রুটিন হিসেবেই মেনে নিয়েছেন। বুঝতেও পারছেন না যে রাতের ঝগড়া সমস্যা করছে ঘুমের, সমস্যা করছে বিশ্রাম নেয়ার সময়ের ওপরে। ফলে নিজের অজান্তেই তৈরি হচ্ছে নানান রকমের শারীরিক ও মানসিক স্ট্রেস, যার প্রভাব পড়ছে আপনার স্বাস্থ্যে।

পরের দিনটিও শুরু হয় সমস্যা নিয়েই

রাতের বেলা যদি সঙ্গীর সঙ্গে ঝগড়া না মিটিয়েই ঘুমাতে যান, পরের দিনটিও কিন্তু শুরু হবে একইভাবে। দুজনের মাঝে মনোমালিন্য একটি নতুন দিনের সম্ভাবনাকেও নষ্ট করে দেবে, বাড়বে দুজনের মাঝে দূরত্ব।

দাম্পত্য নিয়মিত চর্চার বিষয়। ঘুমের আগে ঝগড়া একেবারেই ভালো কিছু নয়। তবুও যদি হয়েই যায়, চেষ্টা করুন সমাধান করে তবেই বিছানায় যেতে।

সূত্র- সাইকোলজি টু ডে

প্রিয় লাইফ/ আর বি