কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সমুদ্রে গভীরতম খাদ মারিয়ানা ট্রেঞ্চ। ছবি: সংগৃহীত

সাগর থেকে উধাও হয়ে যাচ্ছে বিপুল পরিমাণ পানি!

কে এন দেয়া
সহ-সম্পাদক
প্রকাশিত: ১৭ নভেম্বর ২০১৮, ১০:০৯
আপডেট: ১৭ নভেম্বর ২০১৮, ১০:০৯

(প্রিয়.কম) সাগরের গভীরতম খাদ মারিয়ানা ট্রেঞ্চ অবস্থিত প্রশান্ত মহাসাগরের পশ্চিমে। এ জায়গাটিতে পৃথিবীর অদ্ভুততম জলজ প্রাণীদের দেখা পাওয়া যায়। গভীরতার কারণে এখানে আলোও পৌঁছায় না একেবারেই। শুধু তাই নয়, সম্প্রতি জানা গেছে এ জায়গাটার রয়েছে আরও একটি বৈশিষ্ট্য। মারিয়ানা ট্রেঞ্চ দিয়ে সাগরের প্রচুর পানি চলে যাচ্ছে পৃথিবীর গভীরে।

মারিয়ানা ট্রেঞ্চ দিয়ে আসলে কতটা পানি উধাও হয়ে যাচ্ছে তা মাপার জন্য এক গবেষণা করা হয়। দেখা যায়, পৃথিবীর ভু-ভাগের অংশ যাকে টেকটোনিক প্লেট বলা হয়, তার একটি প্লেট, প্যাসিফিক প্লেটটি মারিয়ানা প্লেটের নিচে ঢুকে গেছে। এই দুই টেকটোনিক প্লেটের ধীরগতির সংঘর্ষের কারণেই প্রচুর পরিমাণে পানি সাগরের তলদেশ দিয়ে পৃথিবীর গভীরে চলে যাচ্ছে। আগে যা ধারণা করা হচ্ছিল, তার থেকে তিন-চারগুণ বেশি পানি এভাবে সাগর থেকে চলে যাচ্ছে।  ওয়াশিংটন ইউনিভার্সিটির এই গবেষণার ফল প্রকাশিত হয় নেচার জার্নালে।

গবেষক ক্যান্ডেস মেজর এক বিবৃতিতে জানান, মারিয়ানা ট্রেঞ্চের মাধ্যমে পৃথিবীর গভীরে, ভূপৃষ্ঠের কয়েক মাইল ভেতরে চলে যাচ্ছে পানি। কিন্তু ঠিক কীভাবে পানি উধাও হয়ে যাচ্ছে?

বেশকিছু উপায়ে পানি ভূ-অভ্যন্তরে প্রবেশ করে। মারিয়ানা ট্রেঞ্চে এমন কিছু ‘ওয়েট রক’ বা ভেজা পাথর আছে যা আসলে কঠিন অবস্থায় পানি। পৃথিবীর ওপরের অংশ অর্থাৎ ভূপৃষ্ঠের অংশটিকে বলা হয় ক্রাস্ট, এর নিচের অংশটি হলো ম্যান্টল। টেকটোনিক প্লেটগুলোর মাঝামাঝি ফল্ট লাইন বা ফাটল বরাবর ক্রাস্ট ও ম্যান্টল বেয়ে চুইয়ে প্রবেশ করে পানি। এরপর প্রচণ্ড চাপ ও তাপে এই পানি হাইড্রাস মিনারেল বা ওয়েট রক অবস্থায় চলে যায়।

বিগত এক বছরের তথ্য বিশ্লেষণ করে এই ফলাফলে আসেন গবেষকরা। তারা দেখেন, আগের ধারণার চেয়েও প্রায় চারগুণ বেশি ওয়েট রক রয়েছে মারিয়ানা ট্রেঞ্চের ভেতরে। পৃথিবীর অন্যান্য যেসব জায়গায় টেকটোনিক প্লেটগুলো একে অপরের সাথে মিলেছে, সেসব জায়গাতেও একই ঘটনা ঘটে।

তবে অবাক করা ব্যাপার হলো, এতো পানি চুইয়ে চলে যাওয়ার পরেও সমুদ্রের পানির উচ্চতা আগের তুলনায় কমছে না। এ থেকে গবেষকরা ধারণা করছেন, পানি কোনো এক উপায়ে হয়তো আবার সাগরে ফিরে আসছে, পৃথিবীর ভেতরেই রয়ে যাচ্ছে না। তবে তা কী উপায়ে হয়, তা এখনো রহস্যই রয়ে গেছে।

সূত্র: লাইভ সায়েন্স

প্রিয়  লাইফ/ আর বি