কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

‘ইন্টারনেট অপারেশনাল টেকনোলজি’ শীর্ষক অনুষ্ঠানে বক্তব্য দেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার। ছবি: সংগৃহীত

প্রত্যেকে ঘরে ইন্টারনেট পৌঁছে দিতে সরকার বদ্ধপরিকর: জব্বার

রাকিবুল হাসান
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯ আগস্ট ২০১৮, ১৮:০৭
আপডেট: ০৯ আগস্ট ২০১৮, ১৮:০৭

(প্রিয়.কম) দেশের প্রতিটি ঘরে ইন্টারনেট পৌঁছে দিতে সরকার বদ্ধপরিকর বলে জানিয়েছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার

৯ আগস্ট, বৃহস্পতিবার রাজধানীর একটি হোটেলে সাউথ এশিয়ান নেটওয়ার্ক অপারেশন গ্রুপ ও ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (আইএসপিএবি) আয়োজিত ‘ইন্টারনেট অপারেশনাল টেকনোলজি’ শীর্ষক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এ কথা জানান।

মোস্তাফা জব্বার বলেন, ‘দেশের প্রতিটি ঘরে ইন্টারনেট পৌঁছে দিতে সরকার বদ্ধপরিকর। এই লক্ষ্যে চলতি বছরের মধ্যে দুর্গম ৭৭২টি ইউনিয়ন বাদে দেশের সবকটি ইউনিয়ন অপটিক্যাল ফাইবার নেটওয়ার্ক সংযোগের আওতায় আসবে। দুর্গম এলাকায় মাইক্রোওয়েভ অথবা বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমে দ্রুততার সাথে ইন্টারনেট সংযোগ প্রদানের উদ্যোগ গ্রহণ করা হয়েছে।’

মন্ত্রী বলেন, বাংলাদেশ মহাকাশে ৫৭তম স্যাটেলাইট উৎক্ষেপণকারী দেশের মর্যাদা অর্জন করেছে। দেশে ফোরজি মোবাইল প্রযুক্তি চালু করা হয়েছে।

‘আমরা দুনিয়ার গুটিকয়েক দেশের মধ্যে একটি দেশ, যারা ফাইভজি পরীক্ষা করেছি। অতীতে তিনটি শিল্পবিপ্লবে আমরা শরিক হতে পারিনি। চতুর্থ শিল্পবিপ্লব আমরা মিস করতে পারি না। ডিজিটাল এই বিপ্লবে বাংলাদেশ এখন বিশ্বের অনুকরণীয়’, বলেন জব্বার।

সম্মেলনে উপস্থিত কর্মকর্তারা। ছবি: সংগৃহীত

মন্ত্রী জ্ঞানভিত্তিক সমাজ বিনির্মাণে শিক্ষার ডিজিটাল রূপান্তরের প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন। তিনি বলেন, ‘চলমান ডিজিটাল শিল্পবিপ্লবে বাংলাদেশের বিপুল সম্ভাবনা কাজে লাগাতে শিক্ষার ডিজিটাল রূপান্তর অপরিহার্য। দেশের শিক্ষাপ্রতিষ্ঠানসমূহ ইন্টারনেটের আওতায় আনার পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।’

গত ৯ বছরে সরকার গৃহীত বিভিন্ন কর্মসূচির কথা উল্লেখ করে মন্ত্রী জানান, ২০০৮ সালে দেশে ৮ গিগাবিট পাার সেকেন্ড (জিবিপিএস) ইন্টারনেট ব্যবহৃত হতো। বর্তমানে তা বৃদ্ধি পেয়ে ৫৬৫ জিবিপিএসে উন্নীত হয়েছে। টেলিডেনসিটি ও ইন্টারনেট ডেনসিটি কয়েকগুণ বেড়েছে। তথ্য ও যোগাযোগপ্রযুক্তির (আইসিটি) অভাবনীয় অগ্রগতি দেশের মানুষের জীবনযাত্রা বদলে দিয়েছে।

ঢাকার লা মেরিডিয়ান হোটেলে ২ আগস্ট থেকে শুরু হওয়া নয় দিনব্যাপী এই সম্মেলনে ২-৬ আগস্ট অনুষ্ঠিত হয়েছে আইপিভি৬ ডেপলয়মেন্ট, নেটওয়ার্ক সিকিউরিটি, ভার্চুলাইজেশন বিষয়ে হাতে-কলমে প্রশিক্ষণ কর্মশালা। আর ৭-৮ আগস্ট অনুষ্ঠিত হয়েছে ইন্টারনেট অব থিংস, ডোমেইন নেইম সিস্টেম (ডিএনএস) সিকিউরিটি ও মাল্টি প্রোটোকল লেভেন সুইচিং (এমপিএলএস) বিষয়ে টিউটোরিয়াল। এই সম্মেলনের সঙ্গে অনুষ্ঠিত হচ্ছে বাংলাদেশ নেটওয়ার্ক অপারেটরস গ্রুপের (বিডিনগ) নবম সম্মেলন।

অনুষ্ঠানে সাউথ এশিয়ান নেটওয়ার্ক অপারেশন গ্রুপের চেয়ারম্যান কাজী কবির, সাউথ এশিয়ান নেটওয়ার্ক অপারেশন গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান গৌরব রাজ উপধায়, আইএসপিএবি সভাপতি এম এ হাকিম, বিডি এনওজি এফএম রাশেদ বক্তব্য দেন।

প্রিয় প্রযুক্তি/আজহার