গরম চায়ের সঙ্গে যেসব খাবার খাওয়া একেবারেই উচিত নয়

ঢাকা পোষ্ট প্রকাশিত: ১১ জুলাই ২০২৪, ১৬:০৮

সকালটা শুরু হয় চা দিয়ে। দেশের আনাচেকানাচে, রাস্তাঘাটে, রেস্তোরাঁ সবখানেই সর্বত্র চা পাওয়া যায়। চায়ের সঙ্গে বিস্কুট, সিঙ্গাড়া, চপ, পাকোড়া অনেক কিছুই খেয়ে থাকেন চা প্রেমীরা! কিন্তু চায়ের সঙ্গে যা কিছু খান তার সবই কি স্বাস্থ্যসম্মত? একেবারেই না। চায়ের সঙ্গে কী কী খাওয়া নিরাপদ আর কোনগুলো একেবারেই খাবেন না? 


বিস্কুট ও চা: সবচেয়ে বেশি যে ভুলটা হয়, সেটি হলো চায়ের সঙ্গে বিস্কুট খাওয়া। আমাদের অনেকেরই চায়ে বিস্কুট ডুবিয়ে খাওয়ার অভ্যাস আছে। কিন্তু জানেন কি, এতেই ডেকে আনছেন বিপদ? বিস্কুট প্রায়শই পরিশোধিত শর্করা এবং অস্বাস্থ্যকর চর্বি দিয়ে ভরা থাকে, যা চায়ের ট্যানিনের সঙ্গে মিলিত হলে পাকস্থলীতে অতিরিক্ত অ্যাসিড তৈরি করে। বেশি বিস্কুট খেলে ফ্যাটি লিভারের সমস্যাও হতে পারে। পরিবর্তে, আপনার চায়ের সঙ্গে হোল গ্রেন স্ন্যাকস বা এক মুঠো বাদাম বেছে নিন।


পাকোড়া ও চা: বর্ষার দিনে ঝাল ঝাল তেলেভাজা খেতে কার না ভালো লাগে! কিন্তু চায়ের সঙ্গে জুটি বাঁধলেই সর্বনাশ। চপ বা পাকোড়ায় ব্যবহৃত অতিরিক্ত তেল এবং পরিশোধিত ময়দা ওজন বৃদ্ধি করে। চায়ের সঙ্গে খেলে হজমের সমস্যা হতে পারে। আপনি যদি লোভ সামলাতে না পারেন, তাহলে এয়ার ফ্রায়ারে ভাজা স্ন্যাক্স কিংবা বেক করা খাবার খেতে পারেন চায়ের সঙ্গে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও