কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

প্রাক্তন কি জীবনে এখনো প্রভাব ফেলছে? জেনে নিন ৭ লক্ষণ

ডেইলি স্টার প্রকাশিত: ২৮ জুন ২০২৪, ১৫:২৪

অতীত সবারই থাকে। কিন্তু সেই অতীতকে, অতীতের মানুষের স্মৃতি আঁকড়ে ধরে বর্তমানে ভালো থাকাটা কঠিন। বিশেষ করে যেকোনো প্রেমের সম্পর্কেই নিজের প্রাক্তনকে ভুলতে না পারা, বর্তমান সঙ্গীর সঙ্গে থেকেও প্রাক্তনের স্মৃতিতে ডুবে থাকার মতো সমস্যা একসঙ্গে দুজন মানুষকে অসুখী করে ফেলতে পারে। তাই নিজের ও নিজের সঙ্গীর ক্ষেত্রে এই সাতটি লক্ষণ আছে কি না, তা যাচাই করে নিলে সম্পর্কের পরবর্তী ধাপে যাওয়া কিছুটা হলেও সহজ হবে।


প্রাক্তনকে দোষারোপ
এক হাতে তালি বাজে না। আর তাই যেকোনো এক পক্ষের জন্য সম্পর্কের সব দোষ তোলা থাকে না। কিন্তু যদি কেউ সারাক্ষণই তার প্রাক্তনকে নিয়ে কথা বলে, তার ছোটখাটো থেকে বড়—সব ভুল নিয়ে বিশাল পাঁচালি পড়তে থাকে, তবে ধরে নেওয়া যায় যে সে এখনো প্রাক্তন প্রেমিক কিংবা প্রেমিকাকে ভুলতে পারেনি। তার হৃদয়ের অলিগলিতে বর্তমান মানুষটি হেঁটে গেলেও মস্তিষ্কের ঘুরপাকে সেই প্রাক্তনেরই সুর বাজে।


প্রাক্তনের প্রসঙ্গে অস্থিরতা
এটি আসলে নির্ভর করে মানুষের আলাদা আলাদা ব্যক্তিত্বের ওপর। কীভাবে কেউ নিজের মানসিক চাপকে সামাল দিচ্ছে, তার ওপর এই বিষয়টিও ভিন্ন-ভিন্নভাবে বেরিয়ে আসে। কেউ হয়তো স্বভাবত চুপচাপ, কিন্তু ভীষণ রাগী। এমন মানুষ যখন তার প্রাক্তনকে মাথায় নিয়ে ঘুরে বেড়াচ্ছে, সেক্ষেত্রে তার কোনো প্রসঙ্গ এলেই তার মধ্যে অস্থিরতা দেখা দেবে। আচরণে এর বহিঃপ্রকাশ পাবে, এমনকি রাগারাগিও হতে পারে। হতে পারে অনেকদিন ধরে প্রাক্তনের সঙ্গে যোগাযোগ নেই, কিন্তু কোথাও তার উল্লেখ ঘটলে বা কোনো ছবি সামনে চলে আসলে তারা অস্থির হয়ে পড়ে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও