কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

অঞ্চলভেদে দেশে গরু-খাসির মাংস রান্নায় যত বৈচিত্র্য

ডেইলি স্টার প্রকাশিত: ১৭ জুন ২০২৪, ২১:৩৬

বাংলাদেশের খাদ্যভাণ্ডার এতটাই সমৃদ্ধ এবং বৈচিত্র্যময় যে, মনে হয় যেন মশলাপাতি আর উপকরণ প্রতিবারই একেকটি নতুন স্বাদ খুঁজে আনে। আর তাইতো স্টার লাইফস্টাইলের আগ্রহ তৈরি হয় দেশের সবচেয়ে জনপ্রিয় এবং সবচেয়ে বিচিত্র 'রেড মিট ডিশ' খুঁজে বের করতে। দীর্ঘ অভিযানের পর আমরা খুঁজে এনেছি দারুণ সব খাবার, সেইসঙ্গে সেগুলোর অদ্ভূত সব শেকড়ের গল্প।


আমরা প্রথমে ভেবেছিলাম শুধু আঞ্চলিক বিশেষ রান্নাগুলোই তুলে আনব, কিন্তু অনেক ভাবনা-চিন্তার পর তা একটু কঠিন হয়ে দাঁড়ায়। এরপর আমরা যখন জনপ্রিয় 'রেড মিট ডিশ' নিয়ে ভাবি, তখন খুব স্বাভাবিকভাবেই আমাদের সামনে এসে দাঁড়ায় কিছু চেনা নাম– বিফ হালিম, নেহারি, চাপ, কোফতা কাবাব, চিরকালীন প্রিয় ঝুরা মাংস, মুখের মধ্যে দিলেই গলে যাওয়া মাটন কষা– সেই তালিকার কি আর শেষ আছে! পুরো দেশ জুড়েই এই রান্নাগুলো হয় এবং সবাই তৃপ্তি করে খায়। কিন্তু খাবারগুলো আদিকথা খুঁজে বের করে একটি অঞ্চলের সঙ্গে নাম জুড়ে দেওয়াটা এত সহজ ছিল না।


তাই তো খিদেপেটে আমরা বেরিয়ে পড়েছিলাম বাংলাদেশের খাদ্যভাণ্ডারকে বৈচিত্র্যময় করে গড়ে তোলা বিভিন্ন সুস্বাদু রান্না ও তার প্রণালির খোঁজে। দেখা যাক, কী মণিরত্ন খুঁজে পেলাম!


ঢাকাবাসীদের কাচ্চি বিরিয়ানির প্রতি প্রেম তো আর নতুন কিছু নয়। আমাদের এই ম্যাপে বিশেষ স্থান নিয়ে আছে তাই বিভিন্ন স্বাদের ঢাকাইয়া কাচ্চি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও