কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ডায়াবেটিসের রোগীদের কেন পিপাসা পায় বেশি

প্রথম আলো প্রকাশিত: ১৯ এপ্রিল ২০২৪, ১৫:০৯

গলা শুকিয়ে যাওয়া ও প্রচণ্ড পিপাসা লাগা—এই দুটিকে আমরা ডায়াবেটিসের লক্ষণ হিসেবে জানি। কারও যদি বারবার গলা শুকায় আর বারবার পানি খেতে হয়, তখন আশপাশের লোকেরা বলেন, তুমি ডায়াবেটিসটা পরীক্ষা করে নাও। কিন্তু কেন ডায়াবেটিসের রোগীদের পিপাসা বেশি লাগে?


ডায়াবেটিস হলো মূলত বিপাকজনিত একটি সমস্যা। শরীরে যথাযথ ইনসুলিনের মাত্রা বা কার্যকারিতা না থাকলে রক্তের শর্করা বিপাক ক্ষতিগ্রস্ত হয়। ফলে রক্তে স্বাভাবিকের তুলনায় শর্করা বেড়ে যায়। রক্তের এই বাড়তি শর্করা শরীর থেকে বের করে দেওয়ার জন্য কিডনি তখন বেশি করে প্রস্রাবের মাধ্যমে শর্করা ছেড়ে দিতে থাকে। একে বলে অসমোটিক ডাইউরেসিস। মানে প্রস্রাবের সময় গ্লুকোজের সঙ্গে তখন অনেকটা পানিও বের হতে থাকে।


এ কারণে প্রায়ই শুনে থাকবেন, ডায়াবেটিসের রোগীর বারবার টয়লেটে যেতে হয়। এমনকি রাতে ঘুম ভেঙে প্রস্রাব করতে যেতে হয় কয়েকবার। এটাও ডায়াবেটিসের একটি গুরুত্বপূর্ণ লক্ষণ। তো বারবার প্রস্রাব হওয়ার কারণে স্বাভাবিকভাবেই শরীর পানিশূন্য হয়ে পড়ে। মস্তিষ্কের হাইপোথ্যালামাসে অবস্থিত পিপাসা কেন্দ্র সব সময় উজ্জীবিত হয়ে থাকে। ফলে বারবার পানির পিপাসা পায়। অনিয়ন্ত্রিত ডায়াবেটিসের রোগী যত পানি পান করেন, তত বেশি প্রস্রাব হতে থাকে। আবার শরীর পানিশূন্য হয়, পিপাসা পায়। এই চক্র চলতেই থাকে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও