কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

নারীদের শাড়ি পরা নিয়ে মন্তব্য করে বিতর্কে মমতা শংকর

প্রথম আলো প্রকাশিত: ২২ মার্চ ২০২৪, ১৯:২২

পশ্চিমবঙ্গের জনপ্রিয় অভিনেত্রী ও নৃত্যশিল্পী মমতা শংকর। তবে অভিনয় নয়, সম্প্রতি তিনি আলোচনার কেন্দ্রবিন্দুতে শাড়ি পরা নিয়ে মন্তব্য করে। আনন্দবাজার অনলাইনকে দেওয়া সাক্ষাৎকারে মেয়েদের শাড়ি পরা নিয়ে মন্তব্যটি করেছিলেন অভিনেত্রী। এর পর থেকেই তাঁর মন্তব্যটি নিয়ে তুমুল বিতর্ক তৈরি হয়। সাধারণ মানুষ, অভিনয়শিল্পী থেকে শুরু করে লেখক, সমাজকর্মী—সবাই মমতা শংকরের ওই মন্তব্যে তীব্র বিরোধিতা করেন। কেউ আবার মনে করছেন, অভিনেত্রীর মন্তব্যের ভুল ব্যাখ্যা করা হচ্ছে। কিন্তু কী এমন বলেছিলেন মমতা শংকর, যা নিয়ে এমন বিতর্ক তৈরি হলো? আনন্দবাজার পত্রিকা, হিন্দুস্তান টাইমস অবলম্বনে জেনে নেওয়া যাক বিস্তারিত।


আনন্দবাজারের পক্ষ থেকে মমতা শংকরের কাছে জানতে চাওয়া হয়, নতুন প্রজন্মের নারীদের সাজ নিয়ে তাঁর কী ভাবনাচিন্তা? উত্তরে অভিনেত্রী বলেন, ‘আজকাল শাড়ি পরব, কিন্তু আঁচল ঠিক থাকবে না! ঠিক বুঝতে পারি না। আগে যাঁদের আমরা রাস্তার মেয়ে বলতাম, যাঁরা ল্যাম্পপোস্টের নিচে দাঁড়িয়ে থাকেন, তাঁরা ওই ভাবে দাঁড়াতেন।’


একই প্রসঙ্গে তিনি আরও বলেন, ‘গ্রামে মহিলাদের কাজ করতে গিয়ে হয়তো আঁচল সরে যেত। তাতে কোনো দোষ ছিল না। আর ওঁরা (যৌনকর্মী) তো পেশার তাগিদে পুরুষদের আকর্ষণ করার জন্য ওভাবে শাড়ি পরে থাকেন।’ অভিনেত্রীর এই বক্তব্য নিয়েই দানা বেঁধেছে বিতর্ক।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও