কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

অস্তিত্ব সংকটে সামরিক জান্তা: জাতিসংঘ

সমকাল মিয়ানমার (বার্মা) প্রকাশিত: ২১ মার্চ ২০২৪, ২১:৩৫

মিয়ানমারের সামরিক জান্তা অস্তিত্ব সংকটে ভুগছে। মিয়ানমারবিষয়ক জাতিসংঘের স্পেশাল র্যা পোর্টিয়ার টম অ্যানড্রুজ বুধবার জেনেভায় এক সংবাদ সম্মেলনে এ কথা বলেছেন। এমন অবস্থায় থাকার পর সমন্বিত নিষেধাজ্ঞার মাধ্যমে তাদের দুঃস্বপ্নের অবসান ঘটাতে পারে বিশ্ব, বলেন তিনি।
 
অ্যানড্রুজ বলেন, সামরিক বাহিনীর ভেতর বিপুলসংখ্যক সদস্য হতাহত হচ্ছেন। তাদের অনেকে পক্ষ ত্যাগ করছেন। আত্মসমর্পণ করছেন। এ ছাড়া বাধ্যতামূলকভাবে সেনাবাহিনীতে যোগ দেওয়ার যে নীতি চালু হয়েছে, তাতে সেনাসদস্যের সংখ্যা কমছে। ফলে অস্তিত্বের সংকটে আছে সামরিক জান্তা। তাদের পক্ষে আইনশৃঙ্খলা ও মিয়ানমারে স্থিতিশীলতা আনার জন্য যারা প্রতিশ্রুতিবদ্ধ হচ্ছেন, তারাও তাতে হেরে যাচ্ছেন। 


২০২১ সালের ফেব্রুয়ারিতে অং সান সু চিকে ক্ষমতাচ্যুত করে সামরিক জান্তা। তার পর গণতান্ত্রিকভাবে নির্বাচিত সু চিকে তারা বন্দি করে। তাঁর সময়কার প্রেসিডেন্ট, মন্ত্রিপরিষদ ও গুরুত্বপূর্ণ রাজনীতিকদের গ্রেপ্তার করে। এর প্রতিবাদে ক্ষোভে জ্বলে ওঠে মিয়ানমার। সাধারণ মানুষ সামরিক জান্তার বিরুদ্ধে দেশজুড়ে ভয়াবহ প্রতিরোধ গড়ে তোলেন। তাদের সঙ্গে যোগ দেয় বিভিন্ন জাতিগত বিদ্রোহী গ্রুপগুলো। তাদের ধারাবাহিক আক্রমণে সেনাবাহিনী পর্যুদস্ত হওয়ার পথে। এরই মধ্যে গুরুত্বপূর্ণ অনেক এলাকা সেনাদের কাছ থেকে নিয়ন্ত্রণ নিয়েছে তারা। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও