কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

মার্কিন প্রতিনিধিদলের সফর: সম্পর্কের নতুন অধ্যায়ে আঞ্চলিক নিরাপত্তায় জোর

প্রথম আলো প্রকাশিত: ২৭ ফেব্রুয়ারি ২০২৪, ১০:১১

যুক্তরাষ্ট্রের উচ্চপর্যায়ের প্রতিনিধিদল এমন সময় বাংলাদেশ সফরে এল, যখন মিয়ানমারের সংঘাত আঞ্চলিক স্থিতিশীলতার জন্য হুমকি তৈরি করেছে। এই পরিস্থিতিতে ঢাকা–ওয়াশিংটনের মধ্যে সম্পর্ক জোরদারের পাশাপাশি আঞ্চলিক নিরাপত্তার নিরিখে ভূরাজনীতির বিষয়টি বিশেষ গুরুত্ব পেয়েছে।


গত দুই দিনে ঢাকায় সফরকারী যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদলের সঙ্গে সরকারি ও বেসরকারি পর্যায়ে আলোচনায় অংশগ্রহণকারীদের সঙ্গে কথা বলে এমন ধারণা পাওয়া গেছে। তাঁরা প্রথম আলোকে বলেছেন, নির্বাচন নিয়ে ভিন্নমত থাকলেও বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র নিজেদের সম্পর্ক এগিয়ে নিতে চায়। দুই দেশই সম্পর্কের নতুন অধ্যায় শুরু করতে চায়।


বাংলাদেশের সরকারি প্রতিনিধি ও কূটনীতিকেরা যুক্তরাষ্ট্রের উচ্চপর্যায়ের প্রতিনিধিদলের বাংলাদেশ সফরকে ‘নির্বাচন–পরবর্তী বোঝাপড়ার’ প্রতিফলন হিসেবে দেখতে চাইছেন। তাঁরা এই সফরকে রাজনৈতিক দৃষ্টিকোণ থেকে মূল্যায়ন করছেন। যদিও যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদলের নেতৃত্ব দিয়েছেন দেশটির জাতীয় নিরাপত্তা পরিষদের (এনএসসি) দক্ষিণ এশিয়াবিষয়ক জ্যেষ্ঠ পরিচালক রিয়ার অ্যাডমিরাল এলিন লাউবাকের। তিনি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনেরও বিশেষ সহকারী। মার্কিন প্রেসিডেন্টের দপ্তর হোয়াইট হাউসের অধীন এনএসসি মূলত আন্তর্জাতিক সম্পর্কের ক্ষেত্রে নিরাপত্তার পটভূমিকে বিশেষ বিবেচনায় নিয়ে কাজ করে থাকে।


গত রোববার পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদের সঙ্গে আলোচনার পর এলিন লাউবাকের সাংবাদিকদের বলেন, বাংলাদেশে এসে দুই দেশের অভিন্ন অগ্রাধিকার নিয়ে কথা বলাটা আনন্দের। ভবিষ্যতে কীভাবে একে অন্যকে সহায়তা করব, তা নিয়ে কথা বলেছি। বাংলাদেশের সম্পর্ককে গুরুত্ব দিয়ে থাকে যুক্তরাষ্ট্র।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও