কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বৈশ্বিক দুর্নীতি সূচকে বাংলাদেশের অবনমন কেন?

বণিক বার্তা মো. আবদুল লতিফ মন্ডল প্রকাশিত: ০৬ ফেব্রুয়ারি ২০২৪, ১২:৫৫

সদ্য বিদায়ী ২০২৩ সালের জন্য দুর্নীতির ধারণাসূচক (করাপশন পারসেপশন ইনডেক্স বা সিপিআই) প্রতিবেদন প্রকাশ করেছে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী সংস্থা ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল (টিআই)। বিশ্বের ১৮০টি দেশের দুর্নীতি পরিস্থিতি বিবেচনায় নিয়ে গত ৩০ জানুয়ারি প্রকাশিত সিপিআই রিপোর্ট ২০২৩-এ বলা হয়েছে, ‘Most countries have made little to no progress in tackling public sector corruption’, যার অর্থ দাঁড়ায়, অধিকাংশ দেশ সরকারি খাতে দুর্নীতি মোকাবেলায় অতি সামান্য থেকে শূন্য অগ্রগতি সাধন করেছে। রিপোর্ট থেকে আরো জানা যায়, ১৮০টি দেশের মধ্যে মাত্র ২৮টি দেশ তাদের দুর্নীতি সূচকে উন্নতি করতে সক্ষম হয়েছে এবং ৩৪টি দেশের দুর্নীতি সূচকে অবনতি হয়েছে। আর গতবারের তুলনায় বৈশ্বিক দুর্নীতি সূচকে বাংলাদেশের অবনমন হয়েছে। সিপিআই সূচক ২০২৩-এ সবচেয়ে ভালো ও খারাপ অবস্থানে থাকা দেশগুলোসহ বাংলাদেশের অবস্থান পর্যালোচনা করাই এ নিবন্ধের উদ্দেশ্য।


বিশ্বের ১৮০টি দেশের দুর্নীতির পরিস্থিতি বিবেচনায় নিয়ে প্রকাশিত সিপিআই সূচক ২০২৩-এ দুর্নীতির ধারণার মাত্রাকে ০ থেকে ১০০-এর স্কেলে নির্ধারণ করা হয়। ‘০’ স্কোরকে দুর্নীতির কারণে সর্বোচ্চ ক্ষতিগ্রস্ত এবং ‘১০০’ স্কোরকে দুর্নীতির কারণে সবচেয়ে কম ক্ষতিগ্রস্ত বা সর্বাধিক সুশাসিত বলে ধারণা করা হয়। সর্বোচ্চ ৯০ স্কোর নিয়ে সিপিআই সূচক ২০২৩-এ সবচেয়ে কম দুর্নীতিগ্রস্ত দেশগুলোর তালিকায় রয়েছে ডেনমার্ক। দেশটি সিপিআই সূচক ২০২২-এ একই অবস্থানে ছিল। পরের চারটি অবস্থান ২, ৩, ৪ ও ৫-এ রয়েছে যথাক্রমে ফিনল্যান্ড, নিউজিল্যান্ড, নরওয়ে ও সিঙ্গাপুর। তাদের স্কোর যথাক্রমে ৮৭, ৮৫, ৮৪ ও ৮৩। সিপিআই সূচক ২০২২-এ তালিকায় বিশ্বের সবচেয়ে বেশি দুর্নীতিগ্রস্ত দেশ সোমালিয়া। ১১ স্কোর নিয়ে ১৮০-তে অবস্থান তাদের। এর পরের চারটি অবস্থান রয়েছে যথাক্রমে ভেনিজুয়েলা, সিরিয়া, দক্ষিণ সুদান ও ইয়েমেন। ১৩ স্কোর নিয়ে ভেনিজুয়েলা, সিরিয়া, দক্ষিণ সুদানের অবস্থান ১৭৭তম। আর ১৬ স্কোর নিয়ে ইয়েমেনের অবস্থান ১৭৬তম।


এখন বাংলাদেশ প্রসঙ্গে আসা যাক। টিআইয়ের প্রতিবেদনে বাংলাদেশ ২০০১ থেকে ২০০৫ সাল টানা পাঁচ বছর দুর্নীতিতে চ্যাম্পিয়ন ছিল। এর মধ্যে ২০০১ সাল ছিল শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ সরকারের প্রথম মেয়াদের শেষ বছর। অন্যদিকে ২০০২-০৫ পর্যন্ত ছিল খালেদা জিয়ার নেতৃত্বাধীন বিএনপি সরকারের সময়কাল। বর্তমানে দুর্নীতিতে চ্যাম্পিয়ন না হলেও বাংলাদেশ সবচেয়ে দুর্নীতিগ্রস্ত দেশগুলোর সারিতে রয়েছে। সিপিআই সূচক ২০২৩-এ ২৪ স্কোর নিয়ে বাংলাদেশের অবস্থান ১৪৯। সিপিআই সূচক ২০২২ এবং ২০২১-এ ২৫ স্কোর নিয়ে বাংলাদেশের অবস্থান ছিল ১৪৭। সে বিবেচনায় সিপিআই সূচক ২০২৩-এ বাংলাদেশের দুই ধাপ অবনমন ঘটেছে। ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) মতে, গত এক দশকে দুর্নীতির অবস্থানে বাংলাদেশের কোনো উন্নতি ঘটেনি, বরং অবনতি হয়েছে।


বিশ্লেষকদের মতে, বৈশ্বিক দুর্নীতি সূচকে বাংলাদেশের অবস্থানে অবনতির প্রধান কারণ হলো দুর্নীতি দমনে রাজনৈতিক সদিচ্ছার অভাব। দেশে দুর্নীতি দমনের উদ্দেশ্য নিয়ে বিএনপি সরকার ২০০৪ সালে দুর্নীতি দমন সংস্থা (দুদক) প্রতিষ্ঠা করলেও তারা সংস্থাটিকে পুরোপুরি কার্যকর করতে তেমন উৎসাহী ছিল না। তাছাড়া দলীয় স্বার্থরক্ষার জন্য এমন সব ব্যক্তিকে চেয়ারম্যান ও কমিশনার হিসেবে নিয়োগ দেয়া হয়, যারা বিএনপির আদর্শ ও ভাবধারায় বিশ্বাসী ছিলেন। ক্ষমতাসীন দুর্নীতিবাজদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা না নিয়ে চুপ করে থাকাকেই তারা শ্রেয় মনে করেন। চেয়ারম্যান ও একজন কমিশনারের মধ্যে দ্বন্দ্বের কারণে দুদকের কার্যক্রম অনেকটা মুখ থুবড়ে পড়েছিল। ২০০৮ সালের নবম জাতীয় সংসদ নির্বাচনী ইশতেহারে আওয়ামী লীগ দুর্নীতি দমনে যেসব প্রতিশ্রুতি দেয়, সেগুলোর মধ্যে ছিল—ক. দুদকের স্বাধীনতা নিশ্চিত করে শক্তিশালীকরণ; খ. দুর্নীতির বিরুদ্ধে যুদ্ধে বহুমুখী কার্যক্রম বাস্তবায়ন; গ. ক্ষমতাধরদের বার্ষিক সম্পদ বিবরণী জমা প্রদান; ঘ. রাষ্ট্র ও সমাজের সব স্তরে ঘুস-দুর্নীতি উচ্ছেদ; অনুপার্জিত আয়, ঋণখেলাপি, চাঁদাবাজি, টেন্ডারবাজি, কালো টাকা ও পেশিশক্তি প্রতিরোধ ও নির্মূলে ব্যবস্থা গ্রহণ। কিন্তু এসব প্রতিশ্রুতির খুব কমই বাস্তবায়ন হয়। ফলে ২০১০, ২০১১, ২০১২, ২০১৩ ও ২০১৪ সালে বিশ্বের সবচেয়ে দুর্নীতিগ্রস্ত দেশগুলোর তালিকায় বাংলাদেশের অবস্থান ছিল যথাক্রমে ১২, ১৩, ১৩, ১৬ ও ১৪তম। দুর্নীতি প্রতিরোধে আওয়ামী লীগ দশম সংসদ নির্বাচনী ইশতেহার ২০১৪-এ রাজনৈতিক, সামাজিক ও প্রাতিষ্ঠানিক উদ্যোগ গ্রহণের প্রতিশ্রুতি দেয়। এসব প্রতিশ্রুতির যথাযথ বাস্তবায়নের অভাবে ২০১৫, ২০১৬ ও ২০১৭ সালে সবচেয়ে দুর্নীতিগ্রস্ত দেশগুলোর তালিকায় বাংলাদেশের অবস্থান ছিল যথাক্রমে ১৩, ১৫ ও ১৭তম। ২০১৮ সালের একাদশ সংসদ নির্বাচনী ইশতেহারেও আওয়ামী লীগ দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি গ্রহণের ঘোষণা দেয়। অথচ সিপিআই সূচকে এক ধাপ অবনতি হয়ে ২০২১ সালে বিশ্বে ১৩তম দুর্নীতিগ্রস্ত দেশ থেকে বাংলাদেশ ২০২২ সালে নিম্নক্রম অনুযায়ী ১২তম অবস্থানে আসে। তাই দ্বাদশ সংসদ নির্বাচনী ইশতেহার ২০২৩-এ আওয়ামী লীগ দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি গ্রহণের যে ঘোষণা দিয়েছে তার ফলপ্রসূতা নিয়ে সন্দেহ পোষণ করা অমূলক নয়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও