কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

পাকিস্তানের প্রয়াত প্রেসিডেন্ট মোশাররফের মৃত্যুর দণ্ডাদেশ বহাল

প্রথম আলো পাকিস্তান প্রকাশিত: ১০ জানুয়ারি ২০২৪, ২০:৪৯

পাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট জেনারেল (অব.) পারভেজ মোশাররফ ২০২৩ সালের ৫ ফেব্রুয়ারি মারা গেছেন। ২০১৯ সালে রাষ্ট্রদ্রোহের একটি মামলায় তাঁকে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছিল। বিশেষ আদালতের দেওয়া সেই মৃত্যুদণ্ডের রায় বহাল রেখেছেন দেশটির সর্বোচ্চ আদালত। আজ বুধবার পাকিস্তানের প্রধান বিচারপতি (সিজেপি) কাজী ফয়েজ ইসার নেতৃত্বাধীন চার সদস্যের বেঞ্চ শুনানি নিয়ে ওই আদেশ বহাল রাখেন।


২০১৯ সালের ১৭ ডিসেম্বর একটি বিশেষ আদালত সংবিধানের ৬ অনুচ্ছেদ অনুযায়ী পারভেজ মোশাররফের বিরুদ্ধে মৃত্যুদণ্ডের রায় দেন। ২০০৭ সালের নভেম্বরে জরুরি অবস্থা ঘোষণার জন্য তাঁর বিরুদ্ধে পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজের (পিএমএল-এন) আমলে মামলা হয়। এর বিরুদ্ধে আপিল করেন পারভেজ মোশাররফ। ২০২০ সালের ১৩ জানুয়ারি লাহোর হাইকোর্ট বিশেষ আদালতের রায়কে অসাংবিধানিক বলে রায় দিয়ে মামলার শুনানির আদেশ দেন। লাহোর হাইকোর্টের এই রায়কে চ্যালেঞ্জ করেন পাকিস্তান বার কাউন্সিল ও তওফিক আসিফসহ জ্যেষ্ঠ আইনজীবীরা। আজ সর্বোচ্চ আদালত এই মামলার মুলতবি রায় দেন।


সাবেক প্রেসিডেন্টের আপিল বাতিল করে সুপ্রিম কোর্ট বলেন, একাধিক নোটিশ সত্ত্বেও পারভেজ মোশাররফের উত্তরাধিকারীরা মামলাটির খোঁজখবর করেননি। মোশাররফের আইনজীবী সালমান সাফদার বলেন, তিনি মোশাররফের পরিবারের সঙ্গে যোগাযোগের চেষ্টা করলেও কারও সাড়া পাননি। সুপ্রিম কোর্ট লাহোর হাইকোর্টের রায়কে অকার্যকর ঘোষণা করে বলেন, ওই রায় আইন অনুযায়ী হয়নি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও