কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

আমেরিকার প্রেসিডেন্ট কে হলো, তাতে আমাদের কী

প্রথম আলো আমেরিকা / যুক্তরাষ্ট্র অ্যান্ড্রু মিত্রোভিকা প্রকাশিত: ০২ জানুয়ারি ২০২৪, ১০:৪২

খুব সাজানো-গোছানো। বলা যায়, কোরিওগ্রাফ করা দৃশ্য ছিল সেটি। সেই দৃশ্যের দুই প্রধান পাত্র-পাত্রী ছিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও ফার্স্ট লেডি জিল বাইডেন।


জনপ্রিয় তারকাদের ভঙ্গিমায় তাঁরা একটি কালো পর্দার ওপাশ থেকে আবির্ভূত হলেন। বেশ বড় একটা ক্রিসমাস ট্রির নিচে রাখা দুটি লাল চেয়ারে এসে দুজন বসলেন। ফার্স্ট লেডি জিল বাইডেন একটি কবিতার বই নিয়ে সেখান থেকে দ্য নাইট বিফোর ক্রিসমাস কবিতাটি পড়ে শোনালেন।


গত ২২ ডিসেম্বর ওয়াশিংটন ডিসির চিলড্রেনস ন্যাশনাল হসপিটালে এই আয়োজন করা হয়েছিল। বাইডেন দম্পতির সামনে বসা দর্শক শ্রোতাদের মধ্যে হাসপাতালটিতে ভর্তি হওয়া শিশুরা উপস্থিত ছিল। সেখানে সেই অসুস্থ শিশুদের অভিভাবকেরাও হাজির ছিলেন।


বড়দিন কেন্দ্র করে শুরু হওয়া উৎসব মৌসুমে একাত্মতা জানানোর অংশ হিসেবে এই আয়োজন ছিল।


ফার্স্ট লেডির কবিতা পাঠ এবং প্রেসিডেন্টের বক্তব্য শুনে উপস্থিত কচিকাঁচা শিশুরা হর্ষধ্বনি করল। হাততালি দিলেন অভিভাবকেরাও। প্রেসিডেন্ট বাইডেন বললেন, ‘আপনাদের এখানে আমাদের আসতে সুযোগ দেওয়ায় আপনাদের অনেক ধন্যবাদ।’


আজ থেকে ৭৫ বছর আগে তৎকালীন ফার্স্ট লেডি বেস ট্রুম্যান বাৎসরিক শিশু হাসপাতাল পরিদর্শনের যে সূচনা করেছিলেন, সেটিই আজ এত দিনে রেওয়াজে পরিণত হয়েছে। সেই রেওয়াজ অনুযায়ী, প্রতিবছর বড়দিনের আগে মার্কিন ফার্স্ট লেডি শিশু হাসপাতালে এসে অসুস্থ শিশুদের সঙ্গে সময় কাটান।


গত ৭৫ বছরে কোনো ফার্স্ট লেডির এ ধরনের শিশু হাসপাতাল পরিদর্শনের সময় প্রেসিডেন্ট সঙ্গে থাকেননি। রেওয়াজে নতুনত্ব এনে ২০২২ সাল থেকে ফার্স্ট লেডির সঙ্গে প্রেসিডেন্ট জো বাইডেনও থাকছেন।


ফার্স্ট লেডি জিল যখন কবিতার বইটি উঁচু করে ধরে কবিতা পড়ছিলেন, তখন বাইডেনকে তাঁর দিকে তাকিয়ে শুকনো হাসি হাসতে দেখা গেছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও